মার্কিন শেয়ারবাজারে আসছে স্ন্যাপচ্যাট

মার্কিন যুক্তরাষ্ট্রের শেয়ার বাজারে প্রবেশ করছে মেসেজিং অ্যাপ স্ন্যাপচ্যাট-এর মূল প্রতিষ্ঠান স্ন্যাপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2016, 11:49 AM
Updated : 16 Nov 2016, 11:49 AM

এখন পর্যন্ত করা হিসাব অনুযায়ী ক্যালিফোর্নিয়াভিত্তিক এই প্রতিষ্ঠানের বাজারমূল্য হবে দুই হাজার কোটি থেকে আড়াই হাজার কোটি মার্কিন ডলার, জানিয়েছে বিবিসি। দুই বছর আগে চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবা মার্কিন শেয়ারবাজারে প্রবেশের পর এটিই এ বাজারে সবচেয়ে বড় আইপিও মূল্য হতে যাচ্ছে।

কোনো প্রতিষ্ঠান প্রথমবার শেয়ারবাজারে প্রবেশের সময় যে শেয়ার প্রস্তাব করে তাকে ইনিশিয়াল পাবলিক অফারিং বা আইপিও বলা হয়। মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে এ রেকর্ডটা আগে ছিল ২০১২ সালে শেয়ারবাজারে আসা ফেইসবুকের দখলে।

এ নিয়ে স্ন্যাপ কোনো মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছে বলে জানিয়েছে বিবিসি।

ব্যবহারকারীরা ছবি পাঠাতে পারবেন কিন্ত তা সেকেন্ডের মধ্যেই হারিয়ে যাবে- ২০১২ সালে এমন এক মোবাইল অ্যাপ দিয়ে যাত্রা শুরু করে স্ন্যাপ। বর্তমানে প্রতিষ্ঠানটির দৈনিক ব্যবহারকারীর সংখ্যা ১০ কোটি, যা মাইক্রোব্লগিং সাইট টুইটারের চেয়েও বেশি। অ্যাপটি মোট ব্যবহারকারীর ৬০ শতাংশই ১৩ থেকে ২৪ বছর বয়সী। এ কারণে কম বয়সীদের কাছে পৌঁছাতে বিজ্ঞাপনদাতাদের কাছেও আকর্ষণীয় এই প্লাটফর্ম।

তিন বছর আগে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুকের প্রধান মার্ক জাকারবার্গ অ্যাপটিকে কিনতে তিনশ' কোটি ডলারের প্রস্তাব দিলেও, তা ফিরিয়ে দেন স্ন্যাপ-এর প্রতিষ্ঠাতা ইভান স্পিগেল। ২৬ বছর বয়সী স্পিগেল প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী হিসেবে নিয়োজিত।

স্ন্যাপচ্যাট আইপিও-র জন্য যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-এর কাছে একটি গোপন আবেদন পাঠিয়েছে বলে জানা গেছে।