সিঙ্গাপুরে আন্তঃব্যাংক লেনদেনে ব্লকচেইন

আন্তঃব্যাংক লেনদেনে ব্লকচেইন প্রযুক্তি ব্যবহারে একটি পাইলট প্রকল্প চালুর পরিকল্পনা করছে সিঙ্গাপুরের কেন্দ্রীয় ব্যাংক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2016, 11:44 AM
Updated : 16 Nov 2016, 11:44 AM

দেশেডিজিটাল মুদ্রা ব্যবহার বিস্তৃত করতে বড় পদক্ষেপের অংশ হিসেবে দেশের স্টকএক্সচেঞ্জ আর আটটি স্থানীয় ব্যাংককে নিয়ে মনিটর অথরিটি অফ সিঙ্গাপুর (এমএস) এইপ্রকল্প চালুর পরিকল্পনা করেছে বলে জানায় রয়টার্স। 

এইপ্রকল্পের আওতায় বিদেশী মুদ্রা লেনদেনের বিষয়টিও যাচাই করা হবে।

আন্তর্জাতিকঅর্থবিষয়ক প্রযুক্তি খাতের সম্প্রদায়কে নিয়ে আয়োজিত সিঙ্গাপুর ফিনটেক ফেস্টিভাল-এএমএএস-এর ব্যবস্থাপনা পরিচালক রাভি মেনন জানান, ব্লকচেইনগবেষণা প্রতিষ্ঠান আর৩ এবং সিঙ্গাপুরভিত্তিক পরামর্শদাতা প্রতিষ্ঠান বিসিএসইনফরমেশন সিস্টেমস এই প্রচেষ্টায় সমর্থন যোগাচ্ছে। তিনি বলেন, "এই পাইলট ব্যবস্থায় ব্যাংকগুলো এমএএস-এর সহযোগী হিসেবে নগদ অর্থ জমা দিয়েবিনিময়ে এমএএস নিবন্ধিত ডিজিটাল মুদ্রা গ্রহণ করবে।"

এইপ্রকল্পের সঙ্গে যুক্ত হওয়া ব্যাংকগুলো হচ্ছে- ব্যাংক অফ আমেরিকা মেরিল লিঞ্চ, দ্য ব্যাংক অফ টোকিও-মিসুবুসি ইউএফজি লিমিটেড, ক্রেডিটসুইসে, ডিবিএস ব্যাংক লিমিটেড, দ্যহংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং কর্পোরেশন লিমিটেড, জেপিমরগ্যান, ওসিবিসি ব্যাংক, সিঙ্গাপুর এক্সচেঞ্জআর ইউনাইট ওভারসিজ ব্যাংক।

ডিজিটালমুদ্রা থেকে উদ্ভূত হওয়া ব্লকচেইন প্রযুক্তি ইলেকট্রনিক লেনদেন প্রক্রিয়াকরণ আররেকর্ড সংরক্ষণ ব্যবস্থা হিসেবে কাজ করে। এতে লেনদেনকারীরা একটি নিরাপদনেটওয়ার্কের মাধ্যমে তথ্য জানতে পারেন, আর এ ক্ষেত্রেকোনো থার্ড-পার্টি যাচাইয়ের দরকার নেই। 

মেননবলেন, "এই প্রকল্পের পরবর্তী ধাপ হচ্ছে বিদেশীমুদ্রাকেও এই লেনদেনে আনা, সম্ভবত এটি হবে আরেকটি কেন্দ্রীয়ব্যাংকের সহায়তায়।"

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক