আইফোনে কবে আসছে সুপার মারিও রান?

আইফোনের জন্য নতুন সুপার মারিও গেইম আনার তারিখ ঘোষণা করেছে গেইমটির নির্মাতা জাপানি প্রতিষ্ঠান নিনটেনডো। এই ঘোষণার পর লাফিয়ে বেড়েছে প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2016, 11:40 AM
Updated : 16 Nov 2016, 11:51 AM

১৫ ডিসেম্বর অ্যাপলের অ্যাপ স্টোরে ছাড়া হবে গেইমটির নতুন এই সংস্করণ- 'সুপার মারিও রান'। নতুন এই মারিও গেইম বিনামূল্যে ডাউনলোডের সুযোগ থাকলেও, গেইমের সব ফিচার আনলক করতে অর্থ পরিশোধের প্রয়োজন হবে বলে জানিয়েছে নিনটেনডো। পুরো গেইমটির জন্য ব্যবহারকারীদের গুণতে হবে ১০ ডলার।

এই ঘোষণার পর প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য পাঁচ শতাংশ পর্যন্ত বেড়ে যায় বলে জানিয়েছে বিবিসি। চলতি বছরের শুরুতে নিজেদের ছাড়া অগমেন্টেড রিয়ালিটি গেইম-'পোকিমন গো'-এর মতো এই গেইমেও সাফল্য আসবে বলে আশা করছে প্রতিষ্ঠানটির। কিন্তু পোকিমন গো বিনামূল্যে ডাউনলোড করতে দেওয়ায়, এই গেইম দিয়ে প্রতিষ্ঠানটি যতোটা আয় করতে পারত, ততোটা আয় হয়নি বলেই মত বিশ্লেষকদের।

বর্তমানে গেইমিং খাতে আয়ের সবচেয়ে দ্রুত উৎস হচ্ছে স্মার্টফোন। কিন্তু জাপানি গেইমিং প্রতিষ্ঠানটি এই বাজারে ধীরগতিতে আগানোয় সমালোচিত হয়েছে বলে জানায় বিবিসি।

২০১৭ সালের মার্চের মধ্যে আরও নতুন গেইম উন্মোচনের প্রতিশ্রুতি দিয়েছে নিনটেনডো। সেই সঙ্গে সুপার মারিও রান-এর অ্যান্ড্রয়েড সংস্করণ বের করার পরিকল্পনাতো রয়েছেই। 

চলতি বছর ৭ সেপ্টেম্বর অ্যাপল ইভেন্টে আইওএস প্লাটফর্ম-এ নিনটেনডো'র বানানো আলোচিত গেইম 'সুপার মারিও' আনার ঘোষণা দেওয়া হয়। ডিসেম্বরের মধ্যে আইফোন আর আইপ্যাডে 'সুপার মারিও রান' নামের এই গেইম আনা হবে।