ইইউ-কে সুবিধামূল্য দিতে চায় মাইক্রোসফট

ইইউ অ্যান্টিট্রাস্ট নিয়ন্ত্রকদের কাছে ২৬০০ কোটি ডলারের বিনিময়ে ব্যবসায়-বান্ধব সামাজিক মাধ্যম লিংকডইন ক্রয়ের চুক্তির জন্য অনুমোদন চেয়ে সুবিধামূল্য প্রদানের প্রস্তাব দিয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট, বুধবার এ খবর জানিয়েছে ইউরোপিয়ান কমিশন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2016, 11:35 AM
Updated : 16 Nov 2016, 11:35 AM

এ খবর প্রকাশের আগের সপ্তাহে মাইক্রোসফট কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এই চুক্তি নিয়ে উদ্বেগ প্রকাশ করে ইইউ'র বাজার প্রতিযোগিতা প্রয়োগকারীরা। এরপরই প্রতিষ্ঠানটি এমন পদক্ষেপ নিল বলে জানিয়েছে রয়টার্স। 

চলতি বছর ৬ ডিসেম্বর এই চুক্তি নিয়ে রায় দেবে ইউরোপিয়ান কমিশন। তবে, এ নিয়ে এখনও বিস্তারিত কিছু জানায়নি তারা। প্রতিদ্বন্দ্বী আর গ্রাহকদের পরামর্শ নেওয়ার পর এই কর্তৃপক্ষ মার্কিন প্রতিষ্ঠানটির প্রস্তাবিত সুবিধামূল্য গ্রহণ করবে নাকি আরও চাইবে নাকি এ নিয়ে পূর্ণ তদন্ত শুরু করবে তা নিয়ে সিদ্ধান্ত নেবে। 

এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে মাইক্রোসফট। 

এর আগে এ ঘটনায় অ্যান্টিট্রাস্টবিষয়ক তদন্ত করতে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)-কে আহ্বান জানায় সফটওয়্যার নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান সেলসফোর্স। লিংকডইন কেনার দৌড়ে হেরে যাওয়া সেলসফোর্স ইইউ-এর বাজার প্রতিযোগিতাবিষয়ক কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছে তারা যাতে এই চুক্তি সাধারণভাবে যাচাই করে দেখে। এই চুক্তি উদ্ভাবন আর প্রতিযোগিতার জন্য হুমকি বলেও অভিযোগ প্রতিষ্ঠানটির।

সে সময় এক বিবৃতিতে সেলসফোর্স-এর প্রধান আইন কর্মকর্তা বোর্ক নর্টন বলেন, "লিংকডইন-এর অধীনস্থ দুইশ'রও বেশি দেশে থাকা ৪৫ কোটিরও বেশি পেশাদারের অনন্য ডেটাসেটের মালিকানা নেওয়ার মাধ্যমে মাইক্রোসফট প্রতিযোগীদের এই ডেটায় অ্যাকসেস নেওয়া থেকে বিরত করতে পারে, আর এর মাধ্যমে একটি অন্যায্য প্রতিযোগিতামূলক সুবিধা পাবে।"