বাড়ছে ফেইসবুকের ‘ভুয়া খবর বিপত্তি’

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলে ফেইসবুকের প্রভাব পড়েছে- এমন অভিযোগ প্রত্যাখ্যানে প্রতিষ্ঠান প্রধান মার্ক জাকারবার্গ শক্ত অবস্থান নিলেও, বিশ্বের সবচেয়ে বড় এই সামাজিক যোগাযোগের প্লাটফর্ম ব্যবহার করে কীভাবে ‘ভুয়া খবর’ ছড়িয়ে পড়েছে তা নিয়ে নজরদারি তীব্র হয়েছে।

নাফিস ইমতিয়াজ রহমানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2016, 01:50 PM
Updated : 15 Nov 2016, 01:50 PM

“১২ জনেরও বেশি” ফেইসবুক কর্মকর্তা এ বিষয়ে অনুসন্ধানের জন্য অনানুষ্ঠানিকভাবে একটি টাস্কফোর্স গঠন করেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তি সাইট বাজফিড। এ প্রতিবেদনে সাইটটি প্রতিষ্ঠানটির এক ব্যক্তির উদ্ধৃতি প্রকাশ করেছে। ওই ব্যক্তি তার চাকরি হারানোর ভয়ে নাম প্রকাশে ইচ্ছুক ছিল না বলে জানিয়েছে সাইটটি।

ওই ব্যক্তি বলেন, “(মার্ক জাকারবার্গ) জানেন, এবং প্রতিষ্ঠানে যারা আছেন তারা জানেন যে, এই ভুয়া খবরগুলো পুরো নির্বাচনী প্রচারণার সময় আমাদের প্লাটফর্মে ছড়িয়ে পড়েছিল।”

বাজফিড-এর এই প্রতিবেদন নিয়ে জানতে অনুরোধ করা হলে ফেইসবুক কোনো মন্তব্য করতে রাজী হয়নি বলে জানিয়েছে বিবিসি।

এর আগে ফেইসবুকের 'ভুয়া খবর' নির্বাচনের ফলাফলে প্রভাব রেখেছে এমন অভিযোগ নিয়ে জাকারবার্গ তার এক স্ট্যাটাসে বলেন, "ফেইসবুকে সব কনটেন্ট-এর মধ্যে মানুষের দেখা ৯৯ শতাংশেরও বেশি কনটেন্ট সত্য। একদম অল্প কিছু কনটেন্ট ভুয়া খবর আর ধাপ্পাবাজি। যে ভুয়া কনটেন্টগুলো থাকে তা একদলীয় কোনো ভাবনায় সীমাবদ্ধ নয়, এমনকি রাজনীতিতেও নয়। সব মিলিয়ে, ভুয়া খবর নির্বাচনের ফলাফল একদিকে বা অন্যদিকে বদলে দিয়েছে- এমনটা প্রায় অসম্ভব।”

জাকারবার্গের এই উক্তি উদ্ধৃত করে বব উইলিকুয়েট নামের এক ব্যবহারকারী কমেন্টে বলেন, "আপনি যদি সত্যিই আপনার বলা- "ফেইসবুকে সব কনটেন্ট-এর মধ্যে মানুষের দেখা ৯৯ শতাংশেরও বেশি কনটেন্ট সত্য" কথাটি বিশ্বাস করেন, তাহলে আমি যে নিউজফিড পড়ি তা আপনি পড়ছেন না। আমার নিউজফিডে এক শতাংশের অনেক বেশি 'ভুয়া' আর 'বেঠিক' কনটেন্ট রয়েছে।"

এর জবাবে জাকারবার্গ বলেন, "যে বিবৃতি আমি দিয়েছি তা পুরো ব্যবস্থাটি নিয়েই। আপনি ব্যক্তিগতভাবে কোন পেইজ ফলো করছেন আর কারা আপনার বন্ধু, এর উপর নির্ভর করে আপনি কম-বেশি দেখতে পারেন। ফেইসবুকে আপনার ক্ষমতা হচ্ছে আপনি যেসবের সঙ্গে যুক্ত থাকতে চান তা দিয়ে আপনি কী দেখছেন সে বিষয়টি নিয়ন্ত্রণ করতে পারেন।"