গাড়ি প্রযুক্তি প্রতিষ্ঠান কিনল স্যামসাং

আটশ’ কোটি ডলারের বিনিময়ে মার্কিন প্রতিষ্ঠান হারম্যান ইন্টারন্যাশনাল ইন্ডাস্ট্রিজ-কে কেনার ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2016, 01:41 PM
Updated : 15 Nov 2016, 01:41 PM

হারম্যান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর জন্য কানেকটেড পণ্য তৈরি করে থাকে। স্যামসাং গাড়ি নির্মাণ প্রযুক্তিতে গুরুত্বের সঙ্গে জোর দিচ্ছে আর এটি কোনো দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানের জন্য বিদেশী কোনো প্রতিষ্ঠান কেনার সব থেকে বড় নজির বলে জানায় রয়টার্স।

ব্যবসায়ে স্যামসাংয়ের মূল অবলম্বন স্মার্টফোন। এখন প্রতিষ্ঠানটি তাদের ভিন্ন প্রকল্প বাড়ানোর লক্ষ্যে কানেকটেড গাড়ি এবং সাউন্ড সিস্টেম নির্মাতা প্রতিষ্ঠানটিকে ক্রয় করেছে।

গবেষণা এবং বিনিয়োগকারী প্রতিষ্ঠান অ্যাসেট ম্যানেজমেন্ট ফান্ড-এর ব্যবস্থাপক পার্ক জাং হুন বলেন, “স্যামসাং গাড়ি প্রযুক্তি খাতে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর থেকে সামনে এগিয়ে যেতে এই অর্থ বিনিয়োগ করছে। কিন্তু এটি দেখার বিষয় যে, তারা বস এবং কন্টিনেন্টাল (জার্মান প্রতিষ্ঠান যারা গাড়ির অভ্যন্তরীণ ইলেকট্রনিক সিস্টেম, টায়ারের মতো পণ্য নির্মাণ করে থাকে) এর মতো প্রতিষ্ঠান হিসেবে তৈরি হতে পারে কিনা।”

হারম্যানকে কিনতে প্রতি শেয়ারে স্যামসাংকে গুণতে হয়েছে ১১২ ডলার। এই চুক্তির পর হারম্যান-এর শেয়ারপ্রতি মূল্য ২৮ শতাংশ বেড়ে যায়।

হারম্যান-এর তৈরি পণ্যগুলোর মধ্যে টেলিম্যাটিক্স, কানেকটেড সেইফটি এবং নিরাপত্তা সেবা অন্যতম। বিএমডাব্লিউ, টোয়োটা এবং ফোকসভাগেন-এর মতো গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো এসব পণ্য আর সেবা ব্যবহার করে থাকে।