ভুয়া খবর বন্ধে গুগল

মিথ্যা কনটেন্ট প্রকাশ করে এমন ওয়েবসাইট প্রতিরোধ করতে উদ্যোগ নিচ্ছে মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। ১৫ নভেম্বর প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয় যেসব ওয়েবসাইট তাদের অ্যাডসেন্স নেটওয়ার্ক ব্যবহার করে ভুয়া খবর বা মিথ্যা তথ্য প্রকাশ করে তাদেরকে প্রতিহত করা হবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2016, 01:37 PM
Updated : 15 Nov 2016, 01:37 PM

ইন্টারনেটে ‘ভুয়া খবর’ এবং অন্যান্য মিথ্যা তথ্য ছড়ানো বন্ধ করার লক্ষ্যে এটি প্রতিষ্ঠানের একটি উদ্যোগ হিসেবে দেখা হচ্ছে, জানিয়েছে রয়টার্স।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভুয়া খবর প্রকাশে বেশ সমালোচিত হয়েছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক এবং টুইটার। এ সব মাধ্যমে প্রকাশিত ভুয়া খবর ভোটারদেরকে ইলেকটোরাল ভোটে নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-কে ভোট দিতে প্রভাবিত করেছে বলে শোনা গেছে। সাইটগুলো নিয়ে সমালোচনার পরই গুগলের পক্ষ থেকে এমন উদ্যোগ নেওয়া হয়।

ভুয়া খবর প্রকাশ প্রতিহত করতে উদ্যোগ নেওয়ার কথা বলা হলেও নির্বাচনের দিন গুগলের সার্চ রেজাল্টে যে ভুয়া নিউজের লিংক দেখা গেছে তা নিয়ে কোনো ব্যাখ্যা দেয়নি প্রতিষ্ঠানটি। এ দিন গুগলে ‘সর্বশেষ নির্বাচনী গণনা’ লিখে সার্চ করা হলে ফলাফলে সাইটটি ভুয়া নিউজের সাইট দেখায় যেখানে বলা হয় ট্রাম্প বেশিরভাগ ভোট পেয়েছেন। কিন্তু দেখা গেছে তখন ভোট গণনা চলছিল।

এক বিবৃতিতে গুগলের পক্ষ থেকে বলা হয়, "সামনে এগিয়ে আমরা যে সব সাইট প্রকাশকের সম্পর্কে ভুল তথ্য, মিথ্য উপস্থাপনা করে সে সব পেইজে বিজ্ঞাপন সীমিত করব।”

বিজ্ঞাপন সীমিত করার কথা বলা হলেও এটি কীভাবে করা হবে তা বিস্তারিত জানায়নি প্রতিষ্ঠানটি। আর ভুয়া খবর বাছাই করাটা সহজ কাজ নয় বলেও মত দিয়েছেন বিশেষজ্ঞরা।