বৈদ্যুতিক গাড়ির বিক্রি বাড়াবে বিএমডব্লিউ

২০১৭ সালের মধ্যে বৈদ্যুতিক গাড়ি বিক্রির সংখ্যা বাড়িয়ে এক লাখ করতে চায় গাড়ি নির্মাতা জার্মান প্রতিষ্ঠান বিএমডাব্লিউ। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী হারাল্ড ক্রুয়েগার-এর উদ্ধৃতি দিয়ে এ খবর জানিয়েছে জার্মান দৈনিক সুডয়চে জেইতাং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2016, 02:35 PM
Updated : 14 Nov 2016, 02:35 PM

রয়টার্স জানিয়েছে, বিএমডাব্লিউ তাদের পুরো বৈদ্যুতিক আর হাইব্রিড গাড়ির বিক্রি ৬০ হাজার বাড়াতে চায়। ২০১৩ সাল থেকে এ পর্যন্ত প্রতিষ্ঠানটি ব্যাটারিচালিত এক লাখ গাড়ি বিক্রি করেছে বলে জানান ক্রুয়েগার। তিনি বলেন, "বৈদ্যুতিক যান চলাচল আসবে, কিন্তু এই মূহুর্তেই চাহিদা শীর্ষ অবস্থানে যাচ্ছে না।"

বিক্রি বাড়াতে চলতি বছর আই৩ গাড়ির ব্যাটারি ক্ষমতা ৫০ শতাংশ বাড়াচ্ছে বিএমডাব্লিউ। আই৩ হচ্ছে প্রতিষ্ঠানটির একমাত্র পুরো ব্যাটারিচালিত গাড়ি, ২০১৫ সালে এই গাড়ি মোট বিক্রির সংখ্যা ২৫ হাজার।

চলতি বছর জুলাইয়ে এক প্রতিবেদনে জানা যায়, ২০১৩ সালে আই৩ গাড়ির প্রাথমিক সংস্করণ বাজারে আসার পর আরও দীর্ঘসময় থেকে এমন ব্যাটারিসম্পন্ন নতুন সংস্করণের জুলাই ও তার পরবর্তী সময়ে অর্ডার বহুগুণে বৃদ্ধি পেয়েছে। শুধু জার্মানিতেই এ সংখ্যা এক হাজার থেকে বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজারে। এতে জার্মান সরকারের গুরুত্বপূর্ণ ভূমিকার কথাও উল্লেখ করেছে পত্রিকাটি। বিদ্যুৎচালিত গাড়ির বিক্রি বৃদ্ধির লক্ষ্যে প্রতিটি গাড়িতে ক্রেতার জন্য চার হাজার ইউরো ছাড় দেবে জার্মান সরকার। এ ছাড়াও এ পরিকল্পনা অনুসারে প্রতিটি প্লাগ-ইন হাইব্রিড গাড়ির জন্যেও তিন হাজার ইউরো পরিশোধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।