রাশিয়াতে বন্ধ হচ্ছে লিংকডইন!

রাশিয়াতে বন্ধ করে দেওয়া হতে পারে ব্যবসায়-বান্ধব সামাজিক মাধ্যম লিংকডইন। মস্কো আদালতের পক্ষ থেকে জানানো হয় গোপনীয়তা আইন ভঙ্গের দায়ে দেশটিতে সাইটটির ব্যবহার নিষিদ্ধ করা হতে পারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2016, 01:39 PM
Updated : 14 Nov 2016, 01:39 PM

রাশিয়ার নিয়ম অনুযায়ী গ্রাহকের তথ্য দেশের মধ্যেই সার্ভারে সংরক্ষিত থাকতে হবে। সে নিয়মই ভঙ্গ করেছে মার্কিন সাইটটি, জানিয়েছে সিএনএন।

২০১৫ সালের সেপ্টেম্বরে প্রথমবারের ব্যক্তিগত ডেটা স্টোরেজের উপর প্রভাব ফেলে রাশিয়ান আইন। নিম্ন আদালতে ইতোমধ্যেই দোষীস্বাব্যস্ত করা হয়েছে। এবার উচ্চ আদালতের রায় প্রকাশ পেলেই দেশটিতে বন্ধ করা হবে লিংকডইন।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়েছে, "এই আইন রাশিয়ার লাখো গ্রাহককে লিংকডইন ব্যবহারে বাধা দেয় এবং লিংকডইন-এর মাধ্যমে যে সকল প্রতিষ্ঠান ব্যবসা বাড়াচ্ছে তাদের ক্ষেত্রেও বাধা সৃষ্টি করছে।"

লিংকডইন-এর পক্ষ থেকে আরও জানানো হয় প্রতিষ্ঠানটি রাশিয়ার যোগাযোগ নীতিনির্ধারক রসকোমনাদজর-এর সঙ্গে সাক্ষাৎ করতে "এখনও আগ্রহী"।

পাশ্চাত্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর প্রতি ক্রমশই বাড়ছে মস্কোর বিদ্বেষ। এর আগে ২০১৫ সালে দেশটির অ্যান্টিট্রাস্ট আইন করেছে গুগল।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রও রাশিয়ার প্রতি বিদ্বেষ প্রকাশ করছে। মাত্রই শেষ হওয়া প্রেসিডেন্ট নির্বাচনের আগে বিভিন্ন রাজনৈতিক সংস্থায় রাশিয়ার পক্ষ থেকে হ্যাকের চেষ্টা চালানো হয়েছে বলে দায়ী করেছে যুক্তরাষ্ট্র সরকার।

আগের মাসেই প্রাগ শহরে ২৯ বছর বয়সী এক রাশিয়ান নাগরিককে গ্রেফতার করা হয়েছে, লিংকডইন, ড্রপবক্স এবং তৃতীয় আরেকটি ওয়েবসাইটে তিনি হ্যাকের সঙ্গে জড়িত ছিলেন বলে সন্দেহ প্রকাশ করা হয়। লিংকডইন-এর কোটি কোটি গ্রাহকের লগইন তথ্য চুরির ঘটনায় তিনি যুক্ত ছিলেন কি না তা জানতে তার সঙ্গে কথা বলতে চায় মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই।

দেশটিতে আসলেই লিংকডইন বন্ধ করা হচ্ছে কি না তা এখনও স্পষ্ট করে বলা সম্ভব নয়। উল্লেখ্য সম্প্রতি ২৬০০ কোটি ডলারে লিংকডইন ক্রয় করেছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট।