শুরু হচ্ছে ‘২০১৬ অ্যাসোসিও আইসিটি সামিট’

১৪ থেকে ১৬ নভেম্বর মিয়ানমারের রাজধানী ইংয়াগুনে শুরু হতে যাচ্ছে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক শীর্ষ সম্মেলন ‘২০১৬ অ্যাসোসিও আইসিটি সামিট’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2016, 06:49 PM
Updated : 13 Nov 2016, 06:50 PM

এই অনুষ্ঠানে '২০১৬ অ্যাসোসিও অ্যাওয়ার্ড’ প্রদান অনুষ্ঠান এবং অ্যাসোসিও’র সাধারণ সভা অনুষ্ঠিত হবে। বাংলাদেশ থেকে একটি প্রতিনিধি দল এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবে।

১২ নভেম্বর দুপুরে বাংলাদেশ কম্পিউটার সমিতি ইনোভেশন সেন্টারে এ বিষয়ে সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে বাংলাদেশ কম্পিউটার সমিতি’র (বিসিএস) সভাপতি আলী আশফাক বলেন, "মায়ানমারের পরিবহন ও যোগাযোগ মন্ত্রণালয়ের সহযোগিতায় ‘অ্যাকসেলারেট ডিজিটাল ট্রান্সফরমেশন থ্রু লেভারেজিং আসিয়ান ইকোনোমিক কমিউনিটি (এইসি) অপরচুটিনিস' প্রতিপাদ্য সম্বলিত এ বছর এই সম্মেলন মায়ানমার কম্পিউটার ফেডারেশন (এমসিএফ) আয়োজনের দায়িত্ব পালন করছে।"

একই স্থানে অ্যাসোসিও’র বার্ষিক সাধারণ সভা এবং নির্বাচন অনুষ্ঠিত হবে বলেও জানিয়েছে বিসিএস।

আশফাক আরও বলেন, "বাংলাদেশ থেকে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল ‘২০১৬ অ্যাসোসিও আইসিটি সামিট’ -এ অংশগ্রহণ করবে। আইসিটি ডিভিশনের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের নেতৃত্বে সরকারি এবং বেসরকারি পর্যায়ের ২০ জন সদস্য প্রতিনিধি দলে অন্তর্ভুক্ত থাকবেন। বিটুবি নেটওয়ার্কিং ও বিজনেস ম্যাচ মেকিং, একাধিক বিদেশি কোম্পানির সঙ্গে চুক্তি স্বাক্ষর, পুরস্কার গ্রহণ এবং মূল প্রবন্ধ উপস্থাপনের মাধ্যমে এই শীর্ষ সম্মেলনে বাংলাদেশের আইসিটি খাতকে তুলে ধরার সুযোগ মোক্ষমভাবে কাজে লাগানোর ব্যবস্থা করা হবে।"

বি্সিএস সহ-সভাপতি ইউসুফ আলী শামীম বলেন, "আমরা অত্যন্ত আশাবাদী বাংলাদেশের দুটি নামকরা প্রতিষ্ঠান ‘ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ এবং ‘আউটস্ট্যান্ডিং কোম্পানি অ্যাওয়ার্ড’ এই দুই ক্যাটাগরিতে পুরস্কারে ভূষিত হবে। আইসিটি ডিভিশন এবং স্মার্ট টেকনোলজিস লিমিটেডকে এই দুইটি অ্যাওয়ার্ডের জন্য মনোনীত করা হয়েছে। আবার বিসিএস-এর কয়েকটি সদস্য কোম্পানি মায়ানমার ও অন্য দুয়েকটি দেশের কয়েকটি কোম্পানির সঙ্গে আইসিটি ব্যবসায়চুক্তি স্বাক্ষর করবে বলে নিশ্চিত হয়েছে।"

বিসিএস মহাসচিব সুব্রত সরকার বলেন, "শীর্ষ সম্মেলনের পাশাপাশি অনুষ্ঠেয় অ্যাসোসিও’র সাধারণ সভায় বিসিএস-এর পরিচালকবৃন্দ অংশগ্রহণ করবেন। সেখানে অ্যাসোসিও’র অন্যান্য কর্মসূচির মধ্যে গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে অন্তর্ভুক্ত থাকবে। ২০১৭-২০১৮ মেয়াদকালে দুই বছরের জন্য উক্ত সংস্থার গভর্নিং কাউন্সিল নির্বাচিত করা। উক্ত নির্বাচনে বিসিএস সভাপতি আলী আশফাককে ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন দেওয়া হয়েছে। নির্বাচনে তিনি জয়লাভ করবেন বলে আমরা অত্যন্ত আশাবাদী।"

সংবাদ সম্মেলনে বিসিএস যুগ্ম-মহাসচিব নাজমুল আলম ভূঁইয়া (জুয়েল) ও বিসিএস পরিচালক এস.এম ওয়াহিদুজ্জামান ও বক্তব্য রাখেন।