ফেইসবুক সমর্থনে জাকারবার্গ-এর ব্যাখ্যা

প্রেসিডেন্ট নির্বাচনের ইলেকটোরাল ভোটে জয়ী হয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। আর এ নিয়ে সমালোচনার শিকার হতে হয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক-কে। তবে, নিজ প্রতিষ্ঠানের সমর্থনে শক্ত অবস্থানে আছেন প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। প্রথমে ফেইসবুক 'দায়ী নয়' বলে জানিয়ে এবার নিজ অ্যাকাউন্ট থেকে এক পোস্টে নিজের মত প্রকাশ করেছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2016, 06:28 AM
Updated : 13 Nov 2016, 07:18 AM

"আমি ফেইসবুক আর নির্বাচন নিয়ে আমার কিছু ভাবনা প্রকাশ করতে চাই", এ কথা বলেই শুরু করেন জাকারবার্গ। তিনি বলেন, "আমাদের লক্ষ্য হচ্ছে সব মানুষকে একটি কণ্ঠ দেওয়া। আমরা জনগণের উপর গভীরভাবে বিশ্বাস রাখি। মানুষ তাদের জীবনে কী গুরুত্বপূর্ণ তা বোঝেন আর তারা তাদের মত প্রকাশ করতে পারেন, যা শুধু আমাদের সম্প্রদায় নয় বরং পুরো গণতন্ত্রকে চালিয়ে নেয়- এমনটাই আমরা মনে করি। মাঝেমধ্যে মানুষ তাদের স্বর ব্যবহার করলেও, তারা এমন কিছুও বলেন যা ভুল মনে হতে পারে বা আপনি সমর্থন করেন না এমন কাউকে সমর্থন করতে পারেন।"

ফেইসবুকের 'ভুয়া খবর' নির্বাচনের ফলাফলে প্রভাব রেখেছে এমন অভিযোগ নিয়ে জাকারবার্গ বলেন, "ফেইসবুকে সব কনটেন্ট-এর মধ্যে মানুষের দেখা ৯৯ শতাংশেরও বেশি কনটেন্ট সত্য। একদম অল্প কিছু কনটেন্ট ভুয়া খবর আর ধাপ্পাবাজি। যে ভুয়া কনটেন্টগুলো থাকে তা একদলীয় কোনো ভাবনায় সীমাবদ্ধ নয়, এমনকি রাজনীতিতেও নয়। সব মিলিয়ে, ভুয়া খবর নির্বাচনের ফলাফল একদিকে বা অন্যদিকে বদলে দিয়েছে- এমনটা প্রায় অসম্ভব।”

জাকারবার্গের এই উক্তি উদ্ধৃত করে বব উইলিকুয়েট নামের এক ব্যবহারকারী কমেন্টে বলেন, "আপনি যদি সত্যিই আপনার বলা- "ফেইসবুকে সব কনটেন্ট-এর মধ্যে মানুষের দেখা ৯৯ শতাংশেরও বেশি কনটেন্ট সত্য" কথাটি বিশ্বাস করেন, তাহলে আমি যে নিউজফিড পড়ি তা আপনি পড়ছেন না। আমার নিউজফিডে এক শতাংশের অনেক বেশি 'ভুয়া' আর 'বেঠিক' কনটেন্ট রয়েছে।"

এর জবাবে জাকারবার্গ বলেন, "যে বিবৃতি আমি দিয়েছি তা পুরো ব্যবস্থাটি নিয়েই। আপনি ব্যক্তিগতভাবে কোন পেইজ ফলো করছেন আর কারা আপনার বন্ধু, এর উপর নির্ভর করে আপনি কম-বেশি দেখতে পারেন। ফেইসবুকে আপনার ক্ষমতা হচ্ছে আপনি যেসবের সঙ্গে যুক্ত থাকতে চান তা দিয়ে আপনি কী দেখছেন সে বিষয়টি নিয়ন্ত্রণ করতে পারেন।"

ভুয়া নিউজ শনাক্ত করে ইতোমধ্যে ফেইসবুকের নেওয়া পদক্ষেপ আর নির্বাচনে জনগণকে নিবন্ধনে ফেইসবুকের অবদানের কথাও জানান জাকারবার্গ।

সবশেষে তিনি বলেন, "এটি একটি ঐতিহাসিক নির্বাচন আর এটি অনেক মানুষের জন্য বেদনাদায়ক। তারপরও, আমি মনে করি অন্য পাশের মানুষদের ধারণা বুঝতে চেষ্টা করাটা গুরুত্বপূর্ণ। আমার অভিজ্ঞতা হচ্ছে, জনগণ ভালো, এমনকি আপনি আজ এভাবে অনুভব না করলেও, মানুষের উপর বিশ্বাস রাখা দীর্ঘমেয়াদে অপেক্ষাকৃত ভালো ফল নিয়ে আসে।"