ট্রাম্প নিয়ে কর্মীদের অ্যাপল প্রধানের বার্তা

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ইলেকটোরাল ভোটে জয়ী হয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এ নিয়ে প্রতিষ্ঠান কর্মীদের অভ্যন্তরীণ এক বার্তা পাঠিয়েছেন অ্যাপল প্রধান টিম কুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2016, 05:23 AM
Updated : 13 Nov 2016, 05:23 AM

প্রচারণার সময় ট্রাম্প-কে সমর্থন না করার সিদ্ধান্ত নিয়েছিলেন কুক, শীর্ষস্থানীয় অ্যাপল কর্মকর্তারা অন্যান্য দলের প্রার্থীদের জন্য অর্থ যোগান দিলেও দেননি ট্রাম্প-এর জন্য, আর একারণেই অনলাইনে ফাঁস হওয়া এই বার্তা গুরুত্বের সঙ্গে নেওয়া হচ্ছে বলে ভাষ্য মার্কিন সাময়িকী ফরচুন-এর। 

এই বার্তায় টিম কুক তার কর্মীদের একত্র হয়ে সামনের দিকে আগানোর আহ্বান জানিয়েছেন। আফ্রিকান-আমেরিকান মানবাধিকার নেতা ড. মার্টিন লুথার কিং জুনিয়র-এর উদ্ধৃতি দিয়ে কুক জানান, নির্বাচনের এই ফলাফল অ্যাপল কর্মীদের মনে উদ্বেগ জন্ম দিতে পারে।

প্রযুক্তি সাইট বাজফিড-এর প্রতিবেদনে জানা যায়, ওই বার্তায় কুক বলেন, "আমাদের কর্মীদের মধ্যে বিশাল বৈচিত্র্য রয়েছে, আর তা প্রার্থীদের প্রচারণার ক্ষেত্রেও। ব্যক্তিগতভাবে আমরা কোন প্রার্থীকে সমর্থন করেছিলাম তা বাদ দিয়ে, সামনে আগানোর একমাত্র উপায় হচ্ছে একসঙ্গে আগানো।"

বার্তায় টিম কুক কোনো প্রার্থীর নাম উল্লেখ করেননি। প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটন-এর জন্য অর্থ সংগ্রহের একটি ইভেন্টে সহ-আয়োজক ছিলেন অ্যাপল প্রধান, সহ-আয়োজক ছিলেন রিপাবলিকান স্পিকার অফ দ্য হাউজ পল রায়ান-এর এক অনুষ্ঠানেও। কিন্তু প্রযুক্তি খাতে তুলনামূলক 'কম' সমর্থন পাওয়া ট্রাম্পের জন্য কোনো অনুষ্ঠান আয়োজনে ছিলেন না কুক।

প্রচারণার সময় অ্যাপলের বিরুদ্ধে সমালোচনা করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। এফবিআই-কে স্যান বার্নার্ডিনো হামলার হোতার আইফোন আনলকে সহায়তায় অ্যাপল অস্বীকৃতি জানানোর পর, অ্যাপল পণ্য জাতীয়ভাবে বর্জন করার ডাক দেন ট্রাম্প। এ নিয়েও কর্মীদের পাঠানো বার্তায় কিছু বলেননি কুক।

অভিবাসী, সমকামী বিবাহ, এনক্রিপশন আর অন্যান্য বিষয়েও কুকের মতের সঙ্গে মিল ছিল না ট্রাম্পের। চলতি বছর ক্লিভেন্ড-এ রিপাবলিকান ন্যাশনাল কনভেনশন-এ কোনো ধরনের পৃষ্ঠপোষকতা বা অর্থ যোগান না দেওয়ারও সিদ্ধান্ত নেয় অ্যাপল।

ট্রাম্প প্রেসিডেন্ট হলে তার নীতিমালা অ্যাপলকে কতোটা ক্ষতি করবে, তা নিয়ে প্রতিষ্ঠান পরিচালনায় উদ্বেগ কমানোর চেষ্টা করেছেন কুক। তিনি বলেন, "সামনের অনিশ্চয়তা নিয়ে এখন যে আলোচনা হচ্ছে, আপনি আত্মবিশ্বাসী থাকতে পারেন যে, অ্যাপলের ধ্রুবতারা বদলায়নি। আমাদের পণ্য সব ধরনের মানুষকে সংযুক্ত করে, তারা আমাদের গ্রাহকদের জীবনমান উন্নত করতে চমৎকার সব কাজ করতে বিভিন্ন উপায় সরবরাহ করে আর তা সারাবিশ্বেই।"