ভিআর গেইমিংয়ে অনিশ্চিত সনি!

আগের সপ্তাহেই প্লেস্টেশন ভিআর হেডসেট বাজারে এনেছে সনি। তবে, ভিআর গেইমিংয়ের ভবিষ্যত নিয়ে কিছুটা অনিশ্চিত এই প্রতিষ্ঠান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2016, 11:10 AM
Updated : 11 Nov 2016, 11:12 AM

ভার্চুয়াল রিয়ালিটি গেইমের কোন বিষয়গুলো গ্রাহকদের আকৃষ্ট করবে সেটিই ভেবে দেখছে প্রতিষ্ঠানটি। সনির একজন নির্বাহী কর্মকর্তা এটি নিয়ে শঙ্কা প্রকাশ করলেও স্বীকার করেছেন সামনের দুই বছরে গ্রাহকদের নতুন অনুভূতি দিতে প্লেস্টেশন ভিআর ডেভেলপ করা হবে, জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম সিএনবিসি।

১০ নভেম্বর বাজারে আসে প্রতিষ্ঠানের নতুন গেইমিং কনসোল প্লেস্টেশন ৪ প্রো। এরই সঙ্গে আনা হয় ভিআর হেডসেট, যেটির মূল্য ধরা হয়েছে ৩৯৯ মার্কিন ডলার।

ভিআর হেডসেটটি গেইমিং কনসোলের সঙ্গে যুক্ত করে ভিআর গেইমের অনুভূতি পাওয়া যাবে। তবে, এখন পর্যন্ত এই প্রযুক্তি শুরুর দিকে থাকায় এটি নিয়ে শঙ্কিত নির্মাতারা। সনির পাশাপাশি গ্রাহকের মন জয় করতে এই প্রযুক্তিতে কাজ করছে এইচটিসি ভাইভ এবং ফেইসবুকের অকুলাস।

শঙ্কা থাকলেও এটিকেই প্রযুক্তির ভবিষ্যত হিসেবে দেখছেন অনেকে। ৯ নভেম্বর সনি ইন্টারাক্টিভ এন্টারটেইনমেন্ট আমেরিকা-এর প্রেসিডেন্ট শন লেইডেন বলেন, "ভিআর নতুন সম্ভাবনাকে তুলে ধরে। আমরা আসলে নিশ্চিত নই ভিআর-এর কোন বিষয়গুলো জনপ্রিয় হবে।"

তিনি আরও বলেন, "সামনের ১২ থেকে ১৮ মাসের মধ্যে আমরা এমন বিষয় খুঁজে বের করবো যেগুলো ভিআর-এ উপভোগ করা যাবে।"

বর্তমানে প্লেস্টেশন ভিআর-এ ৫০টি গেইম রয়েছে। কিন্তু এগুলো খুব সংক্ষিপ্ত অভিজ্ঞতা দেয় বলে জানানো হয়েছে। বর্তমানে একটি গেইম মাত্র ২০ মিনিট স্থায়ী হয় বলে জানানো হয়েছে।

সামনের বছরগুলোতে ভিআর প্রযুক্তি আরও উন্নত হবে বলে ধারণা করা হচ্ছে। ২০২১ সালের মধ্যে ভিআর হার্ডওয়্যার বাজার পাঁচ হাজার কোটি মার্কিন ডলার হবে বলে ধারণা করছে সনি। বর্তমানে প্রতিষ্ঠানটির পিএস৪ গ্রাহক রয়েছে পাঁচ কোটি। ভিআর হেডসেটের আকর্ষণে পিএস৪ প্রো ডিভাইসটিও জনপ্রিয়তা পাবে বলে ধারণা করছে এই প্রতিষ্ঠান।