ট্রাম্প জয়ী, অভিনন্দনে বেজোসও

নির্বাচনের আগে ডোনাল্ড ট্রাম্প আর অ্যামাজন প্রধান জেফ বেজোস-এর মধ্যে বাক-বিতণ্ডা কম হয়নি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2016, 09:14 AM
Updated : 11 Nov 2016, 09:14 AM

এমনকি ট্রাম্প-কে 'মহাকাশে পাঠিয়ে দেওয়ার' হুমকিও দিয়েছিলেন বেজোস। আর জবাবে তিনি প্রেসিডেন্ট হয়ে গেলে তা বেজোস-এর জন্য 'সমস্যার কারণ' হয়ে দাঁড়াবে বলে হুশিয়ারি দিয়েছিলেন ট্রাম্পও।

সব জল্পনা শেষে অবশেষে নির্বাচনে জয়ী হয়েছেন রিপাবলিকান প্রার্থী ট্রাম্প। এবার নতুন নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট-কে অভিনন্দন জানিয়েছেন বেজোস।

ডোনাল্ড ট্রাম্প জয়ী হওয়ার পর, অ্যামাজনের বিনিয়োগকারীরা উদ্বিগ্ন হয়ে পড়েন বলে জানিয়েছেন মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি। নির্বাচন ফলাফল প্রকাশিত হওয়ার পর অ্যামাজনের শেয়ার মূল্য পড়ে গেছে প্রায় সাড়ে ছয় শতাংশ।

বৃহস্পতিবার এক টুইটে বেজোস বলেন, "@realDonaldTrump-কে অভিনন্দন। আমি তার জন্য আমার মন উন্মুক্ত করে দিচ্ছি, আর দেশসেবায় তার মহান সাফল্য কামনা করছি।"

যুক্তরাষ্ট্র ট্রাম্প প্রশাসনের হাতে চলে গেলে অ্যামাজনের কী হবে- তা এখনও স্পষ্ট করে বলা যাচ্ছে না। তবে, বিশ্লেষণা প্রতিষ্ঠান পাইপার জেফ্রি-এর বিশ্লেষক জেনে মানস্টার-এর মতে, ট্রাম্প প্রেসিডেন্ট হওয়া নিয়ে অ্যামাজনে ভয়ের কিছু নেই। যদি অ্যামাজনের বিরুদ্ধে কর নিয়ে অভিযোগ আনা হয়ও তাতেও কিছু পাওয়া যাবে না বলে জানান এই বিশ্লেষক। তিনি বলেন, "বাস্তবতা হচ্ছে অ্যামাজন কোনো অন্যায় করেনি।"

অন্যদিকে, ট্রাম্পের চোখে মুক্ত বাণিজ্যের সংজ্ঞা কী তা একটি বিষয়। যদি এ নিয়ে বাজারে নীতিমালায় কোনো বদল আনা হয়, তবে অ্যামাজন বাজারে প্রতিযোগিতা নষ্ট করছে কিনা তা নতুনভাবে খতিয়ে দেখা লাগতে পারে, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যমটির প্রতিবেদনে।