ট্রাম্প প্রভাব প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর শেয়ারমূল্যেও

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিটে অ্যামাজন, অ্যালফাবেটসহ অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানের শেয়ার মূল্য পড়ে গেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2016, 09:09 AM
Updated : 11 Nov 2016, 09:10 AM

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প জয়ী হওয়ার পর এই প্রভাব পড়েছে বলে জানিয়েছে রয়টার্স। নির্বাচনে ট্রাম্প নির্বাচিত হলে কী হবে তা নিয়ে অনিশ্চয়তায় উদ্বিগ্ন হয়ে পড়েন বিনিয়োগকারীরা। কিন্তু শেষ দুইদিন ধরে ব্যবসায়ীরা এ থেকে কীভাবে সুবিধা নিয়ে আশা যায় তা খুঁজছেন।

চলতি বছর জুলাই থেকে শুরু এখন পর্যন্ত অ্যামাজনের শেয়ার সবচেয়ে নিচে নেমে গেছে। অ্যালফাবেটের শেয়ার মূল্য পড়েছে ২.৩ শতাংশ। ফেইসবুক, অ্যাপল আর মাইক্রোসফট- প্রত্যেক প্রতিষ্ঠানের শেয়ার গড়ে প্রায় ২.৭ শতাংশ পড়ে গেছে।

আর্থিক বিশ্লেষণা সেবাদাতা প্রতিষ্ঠান ডেস্টিনেশন ওয়েলথ ম্যানেজমেন্ট-এর প্রধান মাইকেল ইয়োশিকামি বলেন, "আমি মনে করি না নতুন প্রশাসনে এমন কিছু আছে যা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর শেয়ারমূল্যের জন্য নেতিবাচক হবে। এটি শুধুই বাড়তি চাহিদায় থাকা অন্য কিছু, আর এখানে অবস্থা ঘুরছে।"

জয়ী হওয়ার পর বক্তব্যেও ডোনাল্ড ট্রাম্প অবকাঠামোগত খরচ বাড়ানোর অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন, আর এরপরই প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর শেয়ারে এই প্রভাব পড়ে।

বৃহস্পতিবার বাজারের অধিকাংশ প্রযুক্তি প্রতিষ্ঠানের শেয়ারমুল্য কমলেও, অ্যাপলের ক্ষেত্রে তা হয়নি বলে জানিয়েছে রয়টার্স।