হ্যাকের চেষ্টা হয়েছিল ট্রাম্প, হিলারির সাইটও

সম্প্রতি ইন্টারনেটে চালানো বিশাল সাইবার হামলার সময় হ্যাকাররা সে সময় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন প্রার্থী ডোনান্ড ট্রাম্প এবং হিলারি ক্লিনটন-এর ওয়েবসাইটও হ্যাকের চেষ্টা চালিয়েছিল, জানিয়েছে সিএনএন।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2016, 03:47 PM
Updated : 10 Nov 2016, 03:47 PM

মিরাই বনেট দিয়ে এই সাইবার আক্রমণ চালানো হয়। এটি হচ্ছে সংক্রমিত ইন্টারনেট সংযুক্ত ডিভাইসের জোট, এগুলো সাইবার হামলায় মহাঅস্ত্র-এর মতো কাজ করে থাকে।

মিরাই বনেট বিশাল পরিমাণে ডেটা কম্পিউটার সার্ভারে প্রেরণ করে। ওয়েবসাইটকে সরিয়ে ফেলা এবং দক্ষতার সঙ্গে প্রতিষ্ঠানগুলোকে ইন্টারনেটের বাইরে নিয়ে আশা এর কাজ।

এই নতুন অস্ত্রটিকে প্রথম কাজে লাগানো হয় যখন এটি মানুষের নেটফ্লিক্স, স্পটিফাই এবং টুইটারের মতো ওয়েবসাইটগুলোতে প্রবেশে বাধা দিয়েছিল।

এই সাইবার অস্ত্রের কম্পিউটার কোডটি কারা বানিয়েছিল, তা এখনও জানা যায়নি। হ্যাকাররা পুনরায় এমন আক্রমণ করার জন্য এ ধরনের ব্লুপ্রিন্ট চারদিকে ছড়িয়ে দিচ্ছে।

অন্যদিকে, হ্যাকাররা এখন এই অস্ত্র নিজেদের নিয়ন্ত্রণে আনার জন্য কাজ চালিয়ে যাচ্ছে। এক সঙ্গে অনেক মানুষ এটি ব্যবহারের চেষ্টা করার ফলে এর শক্তিশালী রশ্মির ওপর প্রভাব পড়ে এবং এই সাইবার অস্ত্রটি দুর্বল হয়ে পড়ছে।