পদ ছাড়ছেন টুইটার সিওও বেইন

মাইক্রোব্লগিং সাইট টুইটার ছাড়ছেন প্রতিষ্ঠানের প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) অ্যাডাম বেইন। নতুন সম্ভাবনার খোঁজেই টুইটার ছাড়ছেন তিনি, ৯ নভেম্বর প্রতিষ্ঠানের পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2016, 12:04 PM
Updated : 10 Nov 2016, 12:04 PM

টুইটারের বিজ্ঞাপন ব্যবসায় ব্যাপক কৃতিত্বের অধিকারী বেইন। গ্রাহক বৃদ্ধিতে সংগ্রাম করতে হলেও তার নেতৃত্বে বিজ্ঞাপন ব্যবসায় ভালো আয় করে প্রতিষ্ঠানটি, জানিয়েছে রয়টার্স।

প্রতিষ্ঠানটিতে তার বর্তমান পদ পাচ্ছেন প্রধান অর্থ কর্মকর্তা অ্যান্থনি নোটো। সামনের এক সপ্তাহ তার কাছে দায়িত্ব হস্তান্তর করা পর্যন্ত টুইটারেই থাকছেন বেইন।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়, "প্রধান পরিচালন কর্মকর্তার দায়িত্ব হস্তান্তরের জন্য সামনের সপ্তাহেও টুইটারে থাকছেন বেইন।"

২০১০ সালে টুইটারে যোগদান করেন বেইন। সে সময় প্রতিষ্ঠানটির আয় প্রায় ছিলই না। তার নেতৃত্বে টুইটারে বিজ্ঞাপন ব্যবসা তৈরি করা হয়। আগের বছর এই খাতে প্রতিষ্ঠানের আয় হয়েছে ২২০ কোটি মার্কিন ডলার। প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী হিসেবেও তাকে বিবেচনা করা হয়েছিল। ২০১৫ সালের অক্টোবরে তাকে প্রধান পরিচালন কর্মকর্তার দায়িত্ব দেওয়া হয়। প্রতিষ্ঠানের আয় বাড়াতে তার যথেষ্ট অবদান থাকা সত্ত্বেও পদ থেকে তার সরে দাঁড়ানোটা তাই আশ্চর্যের বিষয়।

বর্তমান সময়ে গ্রাহক বাড়াতে হিমশিম খাচ্ছে টুইটার। আগের মাসেই প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয় বিশ্বব্যাপী নয় শতাংশ কর্মী ছাটি করবে প্রতিষ্ঠানটি। এদিকে বেইনের টুইটার ছাড়ার ঘোষণার পর প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য কমেছে ৪.৩ শতাংশ।

ওয়েডবাশ সিকিউরিটিস-এর বিশ্লেষক মাইকেল প্যাচার বলেন, "আমি মনে করি অ্যাডাম বেইন টুইটারের সবচেয়ে উপযুক্ত ব্যক্তি। প্রতিষ্ঠানের একটি অংশই চলেছে যেই অংশটি তিনি চালিয়েছেন, সেটি হল বিজ্ঞাপন।"

টুইটারে তার বিদায়ের খবর জানাতে প্রতিষ্ঠান প্রধান জ্যাক ডরসি-এর প্রশংসা করেছেন তিনি। বেইন বলেন, "টুইটার থেকে যে সকল অভিজ্ঞতা পেয়েছি সেগুলো আমার সঙ্গে নিয়ে যেতে এবং প্রতিষ্ঠানের বাইরে সম্পূর্ণ নতুন কিছু করতে আমি উত্তেজিত।"

এদিকে ২০১৪ সালে প্রধান অর্থ কর্মকর্তার পদ পান অ্যান্থনি নোটো। এবার প্রধান পরিচালন কর্মকর্তার পদে প্রতিষ্ঠানের বিজ্ঞাপন ব্যবসা এবং লাইভ কন্টেন্ট ব্যবসা পরিচালনা করবেন তিনি। টুইটারের পক্ষ থেকে আরও জানানো হয়েছে নতুন প্রধান পরিচালন কর্মকর্তা খোঁজা হতে পারে।