জার্মান প্রতিষ্ঠানকে কিনছে টেসলা

জার্মান প্রতিষ্ঠান গ্রোম্যান ইঞ্জিনিয়ারিং-কে কিনতে সম্মতি জানিয়েছে টেসলা। ২০১৮ সালের মধ্যে উৎপাদন ছয়গুণ বৃদ্ধির লক্ষ্যে প্রতিষ্ঠানটি কিনছে মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2016, 01:43 PM
Updated : 9 Nov 2016, 01:43 PM

ব্যাটারি এবং জ্বালানী কোষের স্বয়ংক্রিয় উৎপাদন ব্যবস্থার উন্নয়ন নিয়ে কাজ করে গ্রোম্যান ইঞ্জিনিয়ারিং, জানিয়েছে রয়টার্স। এর আগে টেসলার প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান ডাইমলার এবং বিএমডব্লিউ-এর বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি উৎপাদন কেন্দ্র নির্মাণে সহায়তা করেছে এই প্রতিষ্ঠান।

চলতি বছর প্রত্যাশামাফিক প্রায় ৮০ হাজার বৈদ্যুতিক গাড়ি উৎপাদনের লক্ষ্যে কাজ করছে টেসলা। ২০১৮ সাল নাগাদ এই সংখ্যা পাঁচ লাখে উন্নীত করার লক্ষ্যে বিশ্বব্যাপী উৎপাদন ক্ষমতা বাড়াচ্ছে প্রতিষ্ঠানটি। টেসলার মূল উৎপাদন কারখানা ক্যালিফোর্নিয়ার ফ্রেমন্ট-এ অবস্থিত।

একটি ব্লগ পোস্টে টেসলা জানায়, “আগের চার বছরে ফ্রেমন্ট কারখানার উৎপাদন আমরা ৪০০ শতাংশ বৃদ্ধি করেছি এবং এই অধিগ্রহণ উৎপাদন বৃদ্ধির হারকে আরও তরান্বিত করবে।”

নতুন প্রতিষ্ঠানের অধিগ্রহণ এখনও জার্মানির কার্টেল কর্তৃপক্ষ দ্বারা অনুমোদন বাকি রয়েছে। টেসলার স্বয়ংক্রিয় উৎপাদন সিস্টেমের কিছু উপাদান নেদারল্যান্ডস ও লুক্সেমবার্গ সীমান্ত সংলগ্ন জার্মানির প্রুয়েম-এ ডিজাইন এবং উৎপাদন করা হবে। 

চুক্তির আর্থিক শর্তাবলি এখনও প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি। সামনের দুই বছরে প্রায় এক হাজার প্রকৌশলী এবং দক্ষ টেকনিশিয়ান জার্মানিতে যোগদান করবেন বলে ব্লগপোস্টে জানিয়েছে টেসলা। বর্তমানে গ্রোম্যানের কর্মী সংখ্যা প্রায় ৭০০।

গ্রোম্যান-এর প্রতিষ্ঠাতা এবং সংখ্যাগরিষ্ঠ শেয়ারের মালিক ক্লস গ্রোম্যানের কাছ থেকে ৭৪.৯ শতাংশ শেয়ার কিনে নিতে একমত হয়েছে টেসলা। বাকি ২৫.১ শতাংশ শেয়ার ব্যাক্তিমালিকানা প্রতিষ্ঠান ডয়চে বেটেইলিগাংস এজি সংক্ষেপে ‘ডিবিএজি’ এর মালিকানাধীন।

ডিবিএজি জানিয়েছে, এর আগে গ্রোম্যান অনেক জার্মান এবং আন্তর্জাতিক গাড়ি প্রস্তুতকারকদের ব্যাটারি কোষ ও ব্যাটারির জন্য উৎপাদন লাইন উন্নয়ন করেছে। এছাড়া জ্বালানী কোষ শিল্পের উৎপাদনেও এর বিশেষ সুনাম রয়েছে। ইলেক্ট্রনিক ও অর্ধপরিবাহী শিল্পের পাশাপাশি জৈবপ্রযুক্তি এবং চিকিৎসা প্রযুক্তি খাতেও সক্রিয় এই প্রতিষ্ঠান।

চুক্তির পর গ্রোম্যান ইঞ্জিনিয়ারিং-এর নতুন নাম হবে ‘টেসলা গ্রোম্যান অটোমেশন’। প্রাথমিকভাবে এটি টেসলা অ্যাডভান্সড অটোমেশন জার্মানি এবং পরবর্তীতে অন্যান্য স্থানেও সেবা প্রদান করবে বলে জানিয়েছে টেসলা।