অ্যাপল নিয়ে আনুষ্ঠানিক আপিলে আয়ারল্যান্ড

অ্যাপলের কাছ থেকে কয়েকশ' কোটি ডলার কর আদায় করতে ইউরোপিয়ান কমিশন-এর দেওয়া আদেশের বিরুদ্ধে চলতি সপ্তাহে আনুষ্ঠানিকভাবে আপিল করবে আয়ারল্যান্ড সরকার, মঙ্গলবার এ খবর জানিয়েছে দেশটির অর্থমন্ত্রী মাইকেল নুনান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2016, 11:55 AM
Updated : 9 Nov 2016, 11:58 AM

নুনান বলেন, "এই সরকার মৌলিকভাবে ইউরোপিয়ান কমিশন-এর বিশ্লেষণার সঙ্গে অসম্মতি প্রকাশ করে, এই সিদ্ধান্তে ইউরোপিয়ান আদালতে আপিল করা ছাড়া আর কোনো বিকল্প নেই আর এটি আগামীকাল দাখিল করা হবে।"

এর আগে আয়ারল্যান্ডের বিরুদ্ধে আন্তর্জাতিক কর বিধি এড়িয়ে ২০১৪ সালে অ্যাপলের প্রায় এক হাজার কোটি ডলারের কর ফাঁকির সুবিধা করে দেওয়ায় অভিযোগ আনে ইউরোপিয়ান কমিশন। কর ফাঁকির বিনিময়ে অ্যাপলের পক্ষ থেকে চাকুরীর 'নিশ্চয়তা প্রদান করা হয়'। তবে আয়ারল্যান্ড এবং অ্যাপল উভয়েই এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

এ নিয়ে চলতি বছর জুনে ‘আয়ারল্যান্ডকে লাভের অর্থ ব্যবস্থাপনায় অবৈধভাবে ব্যবহার করায়’ অ্যাপলকে ১৩০০ কোটি ইউরো পরিশোধের আদেশ দেন ইউরোপিয়ান ইউনিয়ন-এর অ্যান্টিট্রাস্ট নিয়ন্ত্রকরা। আদেশ অনুসারে আইরিশ সরকারের হাতে ওই জরিমানার অর্থ তুলে দিতে হবে অ্যাপলকে। অ্যাপল এর বিরুদ্ধে আপিল করবে। এরপর ইউরোপিয়ান ইউনিয়ন-এর দেওয়া আদেশ-কে 'পুরোই রাজনৈতিক বর্জ্য' হিসেবে আখ্যা দেন টিম কুক। সে সময় অ্যাপলের পক্ষ নিয়ে আইরিশ সরকার জানায়, আয়ারল্যান্ডে অ্যাপলকে কর ব্যবস্থাপনায় কোনো আলাদা সহায়তা দেওয়া হয়নি, এমনকি কোনো রাষ্ট্রীয় সহযোগিতাও দেওয়া হয়নি।