গুগলের এআই গবেষণায় বিপত্তি

মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) গবেষণা প্রতিষ্ঠান ‘ডিপমাইন্ড’-এর গবেষণার ক্ষেত্রে বড় সমস্যা দেখছেন ফেইসবুকের এআই গবেষণা প্রধান অধ্যাপক ইয়ান লিকান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2016, 03:31 PM
Updated : 7 Nov 2016, 03:31 PM

লিকান জানান, ডিপমাইন্ড ক্যালিফোর্নিয়া থেকে অনেক দূরে। আর একেই গবেষণার ক্ষেত্রে মূল সমস্যা হিসেবে দেখছেন তিনি। ক্যালিফোর্নিয়ার থেকে দূরে হওয়ায় এই খাতে নিজেদের জন্য নিজেদেরকেই কাজ করতে হবে প্রতিষ্ঠানটিকে। অন্য প্রতিষ্ঠানের সহায়তা পাবে না তারা, বিজনেস ইনসাইডারের সঙ্গে সাক্ষাতকারে এমনটাই জানিয়েছেন তিনি।

“আমি মনে করি এখানে চ্যালেঞ্জ হলো ডিপমাইন্ড ভৌগলিক দিক দিয়ে ক্যালিফোর্নিয়া থেকে আলাদা এবং এটি কোনো পণ্যের জন্য প্রযুক্তি তৈরির ক্ষেত্রে কষ্টসাধ্য। ”

এ বিষয়ে জানতে ডিপমাইন্ড-এর সঙ্গে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠানের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয় নি।

গুগলের সকল পণ্যে ডিপমাইন্ডের প্রভাব না থাকলেও এ বছরের জুলাইতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয় তারা ডিপমাইন্ডের নিজ থেকে শেখা অ্যালগরিদমের একটি গুরুত্বপূর্ণ ব্যবহারকে কাজে লাগিয়েছে।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয় এআই ব্যবহার করে ডেটা সেন্টারের কুলিং ইউনিটের শক্তি খরচ ৪০ শতাংশ কমানো গেছে। ২০১৪ সালে এই ডেটা সেন্টারে বিদ্যুৎ শক্তি খরচ হয়েছে ৪৪০২৮৩৬ মেগাওয়াট আওয়ার, যেটি মার্কিন যুক্তরাষ্ট্রের ৩৬৬৯০৩টি পরিবারের বিদ্যুৎ খরচের সমান।

২০১৪ সালে ৪০ কোটি ব্রিটিশ পাউন্ড মূল্যে ডিপমাইন্ডকে অধিগ্রহণ করে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট। বর্তমানে প্রতিষ্ঠানটির কর্মীর সংখ্যা ২৫০ জনের উপরে।