যুক্তরাজ্যে ২০০০০ ব্যাংক অ্যাকাউন্টের অর্থ খোয়া

সম্প্রতি যুক্তরাজ্যে অনলাইন প্রতারকদের এক সাইবার হামলায় ২০ হাজারেরও বেশি টেসকো ব্যাংক গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে অর্থ সরিয়ে ফেলে হয়েছে। এই ঘটনায় ব্যাংকটির সব ধরনের অনলাইন লেনদেন কার্যক্রম বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছেন ব্যাংকটির প্রধান নির্বাহী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2016, 01:44 PM
Updated : 7 Nov 2016, 01:44 PM

সুপারমার্কেট চেইন টেসকো মালিকানাধীন ব্যাংক জানিয়েছে, শনিবার থেকে আর রোববার সকাল পর্যন্ত ব্যাংকের গ্রাহকদের বর্তমান অ্যাকাউন্টগুলোতে 'উল্লেখযোগ্য' পরিমাণ জালিয়াতি কার্যক্রম দেখা গেছে, খবর রয়টার্স-এর।

ব্যাংকটির প্রধান নির্বাহী বেনি হিগিনস জানান, বর্তমানে থাকা ৪০ হাজার অ্যাকাউন্টে সন্দেহজনক লেনদেন দেখা গেছে আর এর প্রায় অর্ধেক সংখ্যক অ্যাকাউন্ট থেকে অর্থ নেওয়া হয়েছে। 

পরস্থিতি নিয়ন্ত্রণে আনার আগ পর্যন্ত অনলাইন লেনদেন বন্ধ করে রাখা হয়েছে বলে জানান তিনি। যদিও গ্রাহকরা তাদের কার্ড ব্যবহার করে কেনাকাটা বা এটিএম মেশিন থেকে অর্থ উত্তোলন করতে পারছেন।  

হিগিনস বলেন, "জালিয়াতি কার্যক্রমের মাধ্যমে হওয়া যে কোনো আর্থিক ক্ষতি হলে তা ব্যাংক বহন করবে। গ্রাহকরা কোনো আর্থিক ঝুঁকিতে নেই।"

ব্যাংকটির মোট গ্রাহক অ্যাকাউন্টের সংখ্যা ৮০ লাখ। এ ক্ষেত্রে ব্যাংকের খরচটা "বড় অংকের হলেও বিশাল হবে না" বলে জানিয়েছেন তিনি। "২০ হাজার গ্রাহক, আমরা মনে করি আমাদের জন্য সংখ্যাটা তুলনামূলক কম কিন্তু আমরা তাও এটি নিয়ে কাজ করছি", যোগ করেন তিনি।