অ্যাপল সরালেও বন্দুক সরায়নি গুগল

মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন স্থানে বন্দুকধারীদের হামলার ঘটনা বেড়ে যাওয়ার প্রেক্ষিতে, চলতি বছর অগাস্টে নিজেদের ইমোজির সংগ্রহশালা থেকে বন্দুকের ইমোজি সরিয়ে খেলনা 'ওয়াটার পিস্তল'-এর ইমোজি আনে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। কিন্তু এখনও এমন পিস্তলের ইমোজি থেকে আসেনি ওয়েব জায়ান্ট গুগল। কিন্তু কেন?

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2016, 07:58 AM
Updated : 6 Nov 2016, 07:58 AM

"আমরা 'ক্রস-প্লাটফর্ম' যোগাযোগে বিশ্বাসী আর এ জন্য আমরা আমাদের বন্দুক রেখে দিয়েছি", এমনটাই বলেছেন গুগলের শিল্পকলা পরিচালক, র‌্যাচেল বিন। সর্বশেষ অ্যান্ড্রয়েড সংস্করণের ইমোজি নিয়ে কাজ করা র‌্যাচেল শনিবার যুক্তরাষ্ট্রের স্যান ফ্রানসিসকো-তে 'ইমোজিকন' নামের এক অনুষ্ঠানে এ কথা বলেন- জানিয়েছে মার্কিন সাময়িকী ফরচুন।

এ ক্ষেত্রে গুগল অ্যাপলের চেয়ে একটু ভিন্নভাবে চিন্তা করছে। অ্যাপল ছাড়া অন্য কোনো প্রতিষ্ঠান এখনও বিশেষ ওই ইমোজি থেকে সরে আসেনি। তাই অন্য কোনো প্রতিষ্ঠানের সেবা নেওয়া কোনো ব্যবহারকারী যদি কোনো অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর কাছে এই ইমোজি পাঠান, তবে গ্রহীতা যাতে প্রেরকের পাঠানো ইমোজি-ই পান, আর প্রেরকের ইমোজিও ঠিক থাকে সে বিষয়টিই মাথায় রাখছে গুগল। একই বিষয় অ্যান্ড্রয়েড ব্যহারকারী যখন কোনো ইমোজি পাঠাচ্ছেন তখনও।

মার্কিন সাময়িকীরটির ভাষ্যমতে, প্রচলিত বন্দুকের ইমোজি সরিয়ে ওয়াটার গান নিয়ে আসায় অ্যাপলের পদক্ষেপ ছিল রাজনৈতিক। আর গুগল এই ক্ষেত্রের থেকে নিজেদের ইমোজিকে বিশ্বজনীন রাখার দিকে বেশি গুরুত্ব দিচ্ছে।