ফেইসবুকের বিরুদ্ধে জার্মান প্রশাসন

হেইট স্পিচ ও সাম্প্রদায়িক পোস্ট সংক্রান্ত আইন ভঙ্গের দায়ে সামাজিক মাধ্যম ওয়েবসাইট ফেইসবুকের বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে জার্মান প্রশাসন।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2016, 10:32 AM
Updated : 5 Nov 2016, 10:33 AM

মিউনিখ প্রসিকিউটর অফিসের একজন মুখপাত্রের বরাতে রয়টার্স জানায়, বাভারিয়ান শহরটিতে জার্মান আইনজীবী চ্যান-জো জুন-এর সেপ্টেম্বরে দাখিলকৃত অভিযোগের ভিত্তিতে এ তদন্ত চালানো হচ্ছে। ফেইসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জাকারবার্গ এবং প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গসহ মোট দশজন কর্মকর্তার বিরুদ্ধে আনা এ অভিযোগের ভিত্তি হিসেবে জুন ২০১৫ সাল জুড়ে মোট ৪৩৮টি ফেইসবুক পোস্টের একটি তালিকা তৈরি করেন। এতে সাম্প্রদায়িকতা সম্বলিত রাজনৈতিক বক্তব্য, এমনকি নাৎসি সহিংসতায় সংশ্লিষ্টতার আহ্বান রয়েছে অভিযোগে বলা হয়। এ পোস্টগুলো ফেইসবুকের নীতিমালা ভঙ্গ করে বলে চিহ্নিত করা হলেও তা সরিয়ে নেওয়া হয়নি।

এ বছর হামবুর্গ প্রশাসন একই ধরনের আরও একটি অভিযোগ আইনি সীমাবদ্ধতার অজুহাতে নাকচ করে দিলেও জুন-এর প্রতিষ্ঠান জুন লয়ারস অফ উইয়ারবার্গ-এর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, "জুন-এর আবেদনের ভিত্তিতে বাভারিয়ান আইনমন্ত্রী উইনফ্রিড বসব্যাক জানিয়েছেন, হামবুর্গের দৃষ্টিভঙ্গি ত্রুটিপূর্ণ ছিল এবং আনীত কিছু অভিযোগের ক্ষেত্রে জার্মান আইন আসলেই খাটে।"

ফেইসবুকের এক মুখপাত্র এ অভিযোগ প্রত্যাখ্যান করে বলেন, "সম্ভাব্য তদন্ত প্রক্রিয়া নিয়ে আমরা কোনো মন্তব্য করছি না। তবে আমরা এটুকু বলতে পারি যে এ অভিযোগের কোনো ভিত্তি নেই এবং ফেইসবুক বা প্রতিষ্ঠানটির কোনো কর্মকর্তা জার্মান আইন ভঙ্গের ঘটনায় জড়িত নন।"

মিউনিখ মুখপাত্র চলমান তদন্ত প্রক্রিয়া সংক্রান্ত বিস্তারিত জানাতে রাজি হননি।

জার্মান রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে ক্রমাগত চাপের ভিত্তিতে ফেইসবুক এ বছর সাম্প্রদায়িক পোস্ট নজরদারি ও সরিয়ে নেওয়ার দ্বায়িত্বে বার্টেলসম্যান-এর ব্যবসায়িক সেবা ইউনিট আরভাটো-কে নিয়োগ দেয়।