অর্থ কমলো জাকারবার্গ-এর

বিজ্ঞাপন বাড়ানোর গতি ধীর হওয়া নিয়ে সতর্কবার্তা দেওয়ার পর পরে গেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুকের শেয়ার মূল্য। এরপর প্রতিষ্ঠানটিতে প্রতিষ্ঠানের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান মার্ক জাকাররবার্গের হাতে থাকা শেয়ারের মূল্যও কমেছে তিনশ' কোটি ডলার। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2016, 10:26 AM
Updated : 5 Nov 2016, 10:27 AM

জাকারবার্গের ব্যক্তিগত শেয়ারের সম্পত্তির মূল্য ছয় শতাংশ পড়ে গেছে, এটি কোনো একক শেয়ারধারীর ক্ষেত্রে সবচেয়ে বড় ক্ষতি বলে জানিয়েছে ব্লুমবার্গ বিলিয়নার্স ইনডেক্স। এই ইনডেক্স অনুযায়ী জাকারবার্গ পাঁচ হাজার দুইশ' কোটি ডলার মূল্যের সম্পত্তি নিয়ে বিশ্বের সবচেয়ে ধনীদের তালিকায় পঞ্চম স্থানে আছেন। 

অনলাইন বিজ্ঞাপন বাজারে কিছু অংশ দখলে নেওয়ার পর চলতি বছর তৃতীয় প্রান্তিকে নিজেদের ল্যাব তিনগুণ করেছে ফেইসবুক, জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান। বুধবার সোশাল জায়ান্টটি জানায়, চলতি বছর বিজ্ঞাপন থেকে প্রতিষ্ঠানটির করা আয় ৫৯ শতাংশ বেড়েছে। তবে, প্রতিষ্ঠানটির প্রধান অর্থ কর্মকর্তা ডেইভ ওয়েইনার জানান, তাদের বিজ্ঞাপন খাত থেকে হওয়া আয় বৃদ্ধির গতি কমে যাবে। তার এই মন্তব্যেই উদ্বেগ প্রকাশ করেন বিনিয়োগকারীরা। প্রতিষ্ঠানটি আরও জানায়, প্রযুক্তিবিষয়ক কর্মী নিয়োগে 'বাড়াবাড়ি' রকমের বিনিয়োগ করা হতে পারে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এক বিবৃতিতে জাকারবার্গ বলেন, "আমরা আরেকটি ভালো প্রান্তিক পার করেছি।"

ফেইসবুকের প্রতিবেদন অনুযায়ী চলতি বছর জুলাই থেকে সেপ্টেম্বরে ফেইসবুকের আয় ২৪০ কোটি ডলার, যা ২০১৫ সালের এই প্রান্তিকের চেয়ে ১৬৬ শতাংশ বেশি। প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এই ফলাফলকে ‘আরেকটি ভাল প্রান্তিক’ বলে মন্তব্য করেন। ফেইসবুকে দেওয়া একটি পোস্টে তিনি বলেন, “আমাদের সম্প্রদায়ে এখন ১৮০ কোটি মানুষ আছে। অ্যাপ ব্যবহারের মাইলফলকটি ১২০ কোটি ছাড়িয়ে গেছে।"