ভিডিওগেইম খেলবে এআই!

কৃত্রিম বুদ্ধিমত্তা(এআই) সিস্টেমকে প্রশিক্ষণ দিতে সেটিকে ভিডিওগেইম খেলতে দিচ্ছে গুগলের এআই ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান ডিপমাইন্ড।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2016, 10:17 AM
Updated : 5 Nov 2016, 10:17 AM

ভিডিওগেইমে এআই-এর ব্যবহার আগে থেকেই দেখা গেছে। কিন্তু এআই-কে প্রশিক্ষণ দিতে গেইম খেলতে দেওয়ার ঘটনা বিরল। এআই সিস্টেমকে মানুষের মতো কৌশল শিক্ষা দিতেই স্টারক্রাফট গেইম নির্মাতা প্রতিষ্ঠান ব্লিজার্ড-এর সঙ্গে চুক্তি করেছে ডিপমাইন্ড, জানিয়েছে বিবিসি।

ডিপমাইন্ড-এর পক্ষ থেকে বলা হয়েছে, "বাস্তব জগতে মানুষের যে কৌশলগুলো প্রয়োজন হয় গেইমটি খেলতে একই ধরনের কৌশল শেখা প্রয়োজন এআই-এর।"

এই প্রকল্পের মূল্য লক্ষ্য হলো এইআই যাতে যেকোনো ধরনের সমস্যা সমাধান করতে পারে। এর আগেও এই এআই সিস্টেমটিকে বেশ কিছু 'অ্যাটারি' কম্পিউটার গেইম খেলার জন্য অ্যালগরিদম শিক্ষা দেওয়া হয়েছে।

স্টারক্রাফট ২ হলো রিয়েল-টাইম কৌশলের গেইম। গেইমটিতে বিভিন্ন পরিস্থিতিতে ভিন্ন ভিন্ন কৌশল অবলম্বন করতে হয় গেইমারকে। এবার মানুষের পরিবর্তে সেই কাজগুলোই করবে এআই।

ডিপমাইন্ড-এর গবেষণা বিজ্ঞানী অরিওল ভিনায়ালস বলেন, "এআই-এর সীমারেখা ছাড়াতে ডিপমাইন্ড একটি বৈজ্ঞানিক মিশনে রয়েছে। বর্তমান এআই গবেষণার জন্য স্টারক্রাফট একটি মজাদার পরীক্ষামূলক পরিবেশ।"

এর আগে এইআই সিস্টেমের জন্য জনপ্রিয় বোর্ড গেইম 'গো' খেলতে একটি অ্যালগরিদম তৈরি করে ডিপমাইন্ড। পরবর্তীতে বিশ্বের সবচেয়ে ভালো খেলোয়াড়দের একজনকে হারিয়ে দেয় এই অ্যালগরিদম।

সামনের বছর অন্যান্য এআই গবেষকদের কাছে স্টারক্রাফট গেইমটি উন্মোচন করার কথা রয়েছে।