হ্যাকে বিপর্যস্ত পুরো লাইবেরিয়ার ইন্টারনেট

একমাত্র যে লিংক দিয়ে লাইবেরিয়া সারা বিশ্বের নেটওয়ার্কের সঙ্গে যুক্ত, তা বার বার সাইবার আক্রমণ চালিয়ে ক্ষতিগ্রস্ত করার ফলে বিচ্ছিন্ন হয়েছে দেশটির ইন্টারনেট সংযোগ।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2016, 09:52 AM
Updated : 5 Nov 2016, 09:52 AM

বিবিসি জানায়, হ্যাকাররা ৩ নভেম্বর পর্যন্ত উপর্যপুরি আক্রমণে কেবল লিংকটিকে অতিরিক্ত ডেটায় প্লাবিত করেছে এবং মাত্রাতিরিক্ত চাপের ফলে নেট অ্যাকসেস ব্যাহত হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, আক্রমণটি প্রমাণ করে হ্যাকাররা বিভিন্ন উপায় অবলম্বন করে এই কাজটি সম্পন্ন করেছে। এই গ্রুপটিই ২১ অক্টোবর একই ধরনের আরেকটি হামলা চালিয়েছিল। ঐ হামলা ছিল লাইবেরিয়ার ইতিহাসে সবচেয়ে বড় সাইবার হামলা, যার ফলে টুইটার, স্পটিফাই, রেডিট-এর মতো সাইটগুলোতে অ্যাকসেস করা কঠিন হয়ে গিয়েছিল।

আক্রমণকারীরা প্রথমে দুর্বল নিরাপত্তা ব্যবস্থা সংবলিত ডিভাইসগুলোতে যেমন ওয়েবক্যামস এবং ডিজিটাল ভিডিও রেকর্ডারে অপ্রতিরোধ্য পরিমাণ ডেটা পাঠিয়েছিল। এই পদ্ধতি সাধারণত বটনেট নামে পরিচিত। ‘মিরাই’ নামের একটি বটনেট দিয়ে অনিরাপদ ডিভাইসগুলো খুজে বের করে আক্রমণ চালানো হয়েছিল বলে দাবি করেছে একটি নিরাপত্তা প্রতিষ্ঠান। 

নিরাপত্তা গবেষক কেভিন ব্যোমন্ট বলেন, “দুই সপ্তাহ ধরে আমার ইন্টারনেট ঠিক মতো কাজ করছিল না। প্রথমে আমি ভেবেছিলাম এটি আমার ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের সমস্যা, কারণ প্রায়ই তাদের গতি ধীর থাকতো কিন্তু এখন তো দেখি ঘটনা গুরুতর। আমি যখনই অনলাইনে যাই একটু পরপরই সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। গত সপ্তাহে আমি সামান্য কিছু ছবি ও অডিও অনেক চেষ্টা করেও লন্ডনে পাঠাতে পারিনি।"

দেশটির রাজধানী মনরোভিয়া-তে তরুণদের জন্য কম্পিউটার ক্লাব পরিচালনাকারী এক নারী জানান, সেখানে ফেইসবুক ব্যবহার করতে নানা বাধার সম্মুখীন হতে হচ্ছে এবং শেষ কিছু সপ্তাহে তাদের সংযোগ অসম্ভব রকমের ধীর হয়ে গেছে।

অন্যদিকে দেশটির টেলিকম সংস্থাগুলোর উপরও আক্রমণ চালিয়েছে হ্যাকাররা, যার ফলে মোবাইলের নেট অ্যাকসেসও ব্যাহত হচ্ছে।

হামলার স্থায়িত্ব ৩০ সেকেন্ড থেকে শুরু করে মাঝে মাঝে কয়েক মিনিট পর্যন্ত দীর্ঘ হচ্ছে এবং প্রতি সেকেন্ডে প্রায় ৬০০ গিগাবাইট পরিমান ডেটা পাঠানো হচ্ছে।

একটি সমুদ্রতলদেশীয় কেবলের মাধ্যমে লাইবেরিয়ায় ইন্টারনেট সংযোগ প্রদান করা হয়েছে, যার ধারণক্ষমতা দক্ষিণ আফ্রিকার বিভিন্ন দেশের সঙ্গে ভাগ করা হয়ে থাকে।

“লাইবেরিয়ার সাবমেরিন কেবলের মালিকানা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে তারা স্বল্প বিস্ফোরণের জন্য বিভিন্ন উপায় অবলম্বন করছে"- বলেন ব্যোমন্ট। এ ছাড়া তার মতে, এই হামলার পিছনে অন্যতম প্রধান শক্তি বলে ধারণা করা বটনেট#১৪ ইউক্রেইন থেকে পরিচালিত হচ্ছে।

আক্রান্ত বিভিন্ন লক্ষ্য পর্যবেক্ষণ একটি নিরাপত্তা প্রতিষ্ঠান ‘মিরাই অ্যাটাক’ নামে একটি টুইটার অ্যাকাউন্ট খুলেছে। আক্রান্ত লক্ষ্যগুলোর মধ্যে কম্পিউটার নিরাপত্তা ফার্ম, স্কুল, খাদ্য সরবারহকারি প্রতিষ্ঠান এবং গেইমিং সাইট অন্তর্ভুক্ত।