প্লে স্টোরে যোগ হচ্ছে প্রচারণামূলক অ্যাপ মূল্য

প্লে স্টোরের অ্যাপ এবং গেইম মূল্যের ক্ষেত্রে নতুন ফিচার চালু করেছে গুগল। স্যান ফ্রন্সিসকো-তে অনুষ্ঠিত সফটওয়্যার ডেভেলপার ইভেন্টে অ্যাপ মূল্য এবং সাবস্ক্রাইবিংয়ের ক্ষেত্রে পরিবর্তনের ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2016, 11:40 AM
Updated : 4 Nov 2016, 11:40 AM

নতুন অ্যাপ মূল্যের আওতায় ডেভেলপাররা অ্যাপ বা গেইমের একটি প্রচারণামূলক মূল্য নির্ধারণ করে দিতে পারবেন। নির্দিষ্ট সময়ের জন্য অ্যাপের মূল্য কিছুটা কমিয়ে রেখে পরবর্তীতে আসল মূল্যে চলে যেতে পারবেন। অর্থাৎ ডেভেলপার চাইলে এক মাসের জন্য প্রচারণামূলক মূল্য এক মার্কিন ডলার রেখে এক মাস সেটির আসল মূল্য দিতে পারবেন, জানিয়েছে সিনেট।

অ্যাপের মূল্য প্রদানে গ্রাহকের ঝামেলা কমাতেও উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি। সরাসরি মোবাইলসেবাদাতার মাধ্যমে বিল প্রদানের পরিধিও বাড়িয়েছে গুগল। এর ফলে অ্যাপ কেনার পর ক্রেডিট কার্ড থেকে মূল্য কাটার পরিবর্তে সরাসরি ফোনের বিলে সেটি যুক্ত হবে, জানিয়েছে অ্যান্ড্রয়েড অ্যান্ড গুগল প্লে-এর পণ্য ব্যবস্থাপনা বিভাগের ভাইস প্রেসিডেন্ট সামির সামাট।

২০১০ সালে ফিচারটি প্রথমবারের মতো চালু করার পর এবার মালয়েশিয়া, কুয়েত, ভিয়েতনামসহ বেশ কিছু নতুন বাজারে ফিচারটি উন্মুক্ত করা হল। বর্তমানে বিশ্বজুড়ে প্রায় ৬০ কোটি গ্রাহক ফিচারটি উপভোগ করতে পারবেন।

"যদিও কোটি কোটি গ্রাহক অনলাইনে আসছে তার মধ্যে অনেকরই ক্রেডিট কার্ড নেই বা কম, তাই আমরা চাই গ্রাহক এবং ডেভেলপার উভয়ের জন্য সবচেয়ে ভালো পেমেন্ট সেবার অভিজ্ঞতা দিতে," বলেন সামির।

মার্কিন টেক জায়ান্ট অ্যাপল তার অ্যাপ স্টোরে পরিবর্তন আনার পরপরই প্লে স্টোরে পরিবর্তন এনেছে গুগল। গ্রাহক সাবস্ক্রিপশনে পরিবর্তন এনেছে অ্যাপল। অ্যাপ যাতে দ্রুত অনুমোদিত হয় সেটিও লক্ষ্য রাখছে প্রতিষ্ঠানটি।