ইইউ'র অভিযোগ প্রত্যাখান গুগল-এর

ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)-এর অভিযোগ আনুষ্ঠানিকভাবে প্রত্যাখ্যান করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগল। ইইউ-এর অভিযোগ ছিল--  গুগল অনৈতিকভাবে তাদের শপিং সার্ভিসের প্রচারণা করছিল এবং অনলাইন বিজ্ঞাপন সার্চে প্রতিদ্বন্দ্বীদের ব্লক করে দিচ্ছিল।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2016, 11:32 AM
Updated : 4 Nov 2016, 11:32 AM

মাইক্রোসফট-এর মতো মার্কিন প্রতিদ্বন্দ্বীরা গুগলের বিরুদ্ধে অভিযোগ করার পর ইউরোপিয়ান কমিশন তদন্ত শুরু করে।

ইইউ ২০১৫ সালের এপ্রিল মাসে গুগলের বিরুদ্ধে বাজারে অপ্রতিযোগিতামূলক আচরণের অভিযোগে মামলা দায়ের করে আর ২০১৬ সালে আরও প্রমাণ যোগ করে। প্রতিষ্ঠানটি আলাদাভাবে অনলাইন বিজ্ঞাপন সার্চ এর জন্য পরিচিত অ্যাডসেন্স নিয়েও  মামলার শিকার হয়।

গুগলের আইনজীবী কেন্ট ওয়াকার এক ব্লগপোস্টে জানান, এই মামলার কোনো সত্যতা, আইনি এবং অর্থনৈতিক ভিত্তি নেই এবং প্রতিষ্ঠানের কার্যক্রম ব্যবহারকারীরাই করে থাকে, প্রতিদ্বন্দ্বীদের নিচে নামানোর জন্য কোনো পরিকল্পনা নয়।

ইইউ কমিশন-এর মুখপাত্র রিকার্ডো কার্ডোস জানান, তিনি গুগলের প্রতিক্রিয়া পেয়েছেন। তিনি বলেন, “প্রতিটি মামলায় যে কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে আমরা সতর্কতার সঙ্গে গুগলের জবাব গ্রহণ করব এবং শেষ তদন্তের ফলাফল ছাড়া অগ্রিম মূল্যায়ন করা যাবে না।"

মার্কিন যুক্তরাষ্ট্রের রাগটার ল স্কুল-এর অধ্যাপক মাইকেল ক্যারিয়ার বলেন, "সম্ভবত গুগলের জন্য ইইউ-এর আইন নিয়ন্ত্রকদের তাদের নতুন যুক্তিটি বোঝাতে কঠিন হতে পারে।"

তিনি বলেন, “গুগলের যৌক্তিকতা আছে যে,  সার্চ এর ফলাফল ব্যবহারকারীদের সরাসরি পণ্য কিনতে সহায়তা করে কিন্তু কমিশন প্রতিদ্বন্দ্বীদের প্রভাব নিয়ে দুশ্চিন্তায় আছে। এটি অনেকটা ব্যবহারকারীর উদ্দেশ্যকেই গুরুত্ব দেওয়া।"