স্মার্টফোনে অ্যান্ড্রয়েড রাজত্ব বাড়ছেই

চলতি বছরের সর্বশেষ প্রান্তিকে বাজারে বিক্রি হওয়া স্মার্টফোনগুলোর মধ্যে প্রতি ১০টির মধ্যে নয়টিই গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহৃত বলে এক প্রতিবেদনে জানিয়েছে বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজি অ্যানালিটিকস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2016, 11:16 AM
Updated : 4 Nov 2016, 11:18 AM

ওই প্রতিবেদন অনুযায়ী, ৩০ সেপ্টেম্বর শেষ হওয়া ওই প্রান্তিকে বিশ্বব্যাপী মোট স্মার্টফোন বিক্রি হয়েছে সাড়ে ৩৭ কোটি। যার মধ্যে ৮৭.৫ শতাংশই অ্যান্ড্রয়েডচালিত, যা ২০১৫ সালের একই প্রান্তিকে ছিল ৮৪ শতাংশ। শতকরা হিসাব বাড়ার অংকটা কম লাগলেও, এর মাধ্যমে স্মার্টফোন বাজারে অ্যান্ড্রয়েডের অব্যাহত আধিপত্য প্রকাশ পায় বলে জানিয়েছে সিএনএন।

এই প্রান্তিকে অ্যাপল ৪.৫৫ কোটি আইফোন বিক্রি করে, যা আগের বছরের একই প্রান্তিকের তুলনায় ৫.২ শতাংশ কম। এ দিকে, অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোনের সংখ্যা অনেক বেশি- ৩৫.৮৬ কোটি। ২০০১ সালের পর থেকে চলতি বছর নতুন আইফোন ৭ আনার পর অক্টোবরে অ্যাপল প্রথমবারের মতো তাদের বিক্রি কমে যাওয়ার মুখোমুখি হয়।

অ্যান্ড্রয়েডের বৃদ্ধি আংশিকভাবে অন্যান্য মোবাইল অপারেটিং সিস্টেমের ব্যবহার কমানোতেও প্রভাব রেখেছে। চলতি বছর সেপ্টেম্বরে ব্ল্যাকবেরি তাদের নিজস্ব স্মার্টফোন বানানো বন্ধ করে দেয়। চলতি বছরের শুরুতে বাজারে উইন্ডোজ স্মার্টফোনের শেয়ার এক শতাংশের নিচে নেমে আসে।

বাজারে শেয়ার কমেছে অ্যাপলের অপারেটিং সিস্টেম আইওএস-এরও। বর্তমানে এই অপারেটিংস সিস্টমের দখলে আছে ১২.১ শতাংশ বাজার, যা আগের বছরের একই সময় ১৩.৬ শতাংশ ছিল। তবে, মার্কিন যুক্তরাষ্ট্রে এর একটা শক্ত অবস্থান রয়েছে, দেশটির ৪৪ শতাংশ স্মার্টফোন ব্যবহারকারী আইওএস ব্যবহার করেন।

স্যামসাং থেকে শুরু করে এলজিসহ কয়েকশ' স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান তাদের ফোনে অ্যান্ড্রয়েড ব্যবহার করে, অন্যদিকে আইওএস শুধু আইফোনেই চলে। আর ক্রমবর্ধমান বাজারে অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটগুলো নিম্ন মানের ব্যান্ডউইথ-এর এলাকাগুলোতে সস্তায় ডেটা অ্যাকসেস, অ্যাপ ও অন্যান্য সেবা দিচ্ছে।

প্রায় ৮০ শতাংশ অ্যান্ড্রয়েড ডিভাইস এখনও সর্বশেষ সংস্করণ মার্শমেলো বা নোগাট-এর আগের সংস্করণ ব্যবহার করছে। আর সেপ্টেম্বরে বের হওয়া আইওএস ১০ এরই মধ্যে খবর প্রকাশের আগের প্রকাশের আগের সপ্তাহ পর্যন্ত হিসাবে ৬০ শতাংশ আইফোনকে আওতায় নিয়ে এসেছে।

স্ট্র্যাটেজি অ্যানালিটিক্স-এর পরিচালক উডি ওহ বলেন, "এই মূহুর্তে বৈশ্বিক স্মার্টফোন বাজারে অ্যান্ড্রয়েডের নেতৃত্ব হারানো সম্ভব বলে মনে হয় না।"