যুক্তরাজ্যের প্রথম পেশাদার ড্রোন রেইসিং

ড্রোন রেইসিং লিগ (ডিআরএল)-এর উদ্যোগে আগামি জুনে যুক্তরাজ্যে প্রথমবারের মতো পেশাদার ড্রোন রেইসিং অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2016, 02:48 PM
Updated : 3 Nov 2016, 02:48 PM

ব্রিটিশ ট্যাবলয়েড মিরর জানায়, 'লন্ডন টেক উইক ২০১৭'-এর অংশ হিসেবে ২০১৭ সালের ১৩ জুন আলেকজান্ড্রা প্যালেসে অনুষ্ঠিতব্য এ রেইসিং ইভেন্টে পাইলটরা সর্বোচ্চ ৯০ মাইল বেগে নিয়নালোকিত নানা বাধাবন্ধক সম্বলিত কোর্সের মধ্য দিয়ে ড্রোন চালাবেন। পরিহিত হেডসেট ও ড্রোনে বসানো ক্যামেরার সহায়তায় তারা ড্রোনের যাত্রাপথ ফার্স্ট-পার্সন ভিউ হিসেবে দেখতে পাবেন। ইভেন্টের উইনার-টেইকস-অল সিজন ফিনালে-তে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে আট সেরা পাইলট মুখোমুখি হবেন। ডিআরএল-এ এর মিডিয়া পার্টনার স্কাই স্পোর্টস মিক্স চ্যানেলের মাধ্যমে বিশ্বব্যাপী লাখ লাখ দর্শক ইভেন্টটি উপভোগ করতে পারবেন।

ডিআরএল-এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা নিকোলাস হর্বাজিউস্কি বলেন, "লন্ডনসহ সমগ্র যুক্তরাজ্য ও ইউরোপ জুড়ে অতিদ্রুত ক্রমবর্ধমান দর্শক সংখ্যার ভিত্তিতে ২০১৭ সালে বিশেষ একটি রেইস আয়োজনের জন্য স্থানীয়ভাবে ভেনু ও অংশীদার খুঁজে বের করা আমাদের কাছে গুরুত্বপূর্ণ বলে মনে হয়েছে। লন্ডন টেক উইক-এর অফিসিয়াল ইভেন্ট হিসেবে ভবিষ্যতের এ স্পোর্টটিকে বিশ্বের অন্যতম সৃজনশীল ও উদ্ভাবনী প্রযুক্তি সমঝদারদের সামনে সরাসরি উপস্থাপন করার অসাধারণ সুযোগ রয়েছে আমাদের সামনে।"

লন্ডন টেক উইক আয়োজক প্রতিষ্ঠান লন্ডন অ্যান্ড পার্টনারস-এর প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যান্ড্রু কুক বলেন, "ডিআরএল-এর সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে বিশ্বের অন্যতম রোমাঞ্চকর স্পোর্টস রেইসিং ২০১৭ সালেই লন্ডনে নিয়ে আসার ব্যাপারে আমরা অত্যন্ত রোমাঞ্চিত।। লন্ডন টেক উইককে আমরা আরও বেশি সংখ্যক দর্শকের কাছে পৌঁছে দিতে চাই, আর লন্ডনে যুক্তরাজ্যের সর্বপ্রথম পেশাদার ড্রোন রেইস নিয়ে আসার মাধ্যমে আমরা ভোক্তা এবং ব্যবসায়ী নেতৃবৃন্দকে লন্ডনের প্রযুক্তিক্ষেত্রে উৎসাহিত করতে পারব বলে আশা রাখছি।"

২০১৫ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর বর্তমানে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস ও মায়ামিতে ডিআরএল-এর প্রথম সিজন অনুষ্ঠিত হচ্ছে। এতে ১০টিরও বেশি দেশ থেকে পঁচিশ জনেরও বেশি দক্ষ ড্রোন পাইলট এক মেইল দীর্ঘ কোর্সের মধ্য দিয়ে ছয়টি ড্রোন চালনা করছেন।