যুক্তরাজ্যে চালু সাইবার নিরাপত্তা বুট ক্যাম্প

যুক্তরাজ্যে চালু করা হয়েছে সাইবার নিরাপত্তা বুট ক্যাম্প। ব্রিটিশ সরকার সমর্থিত এই নতুন সাইবার নিরাপত্তা বুট ক্যাম্পের মাধ্যমে উদীয়মান গুপ্তচররা কীভাবে ড্রোন হ্যাক করতে হয় বা জটিল কোড লঙ্ঘন করা যায় তা শিখতে পারবে।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2016, 01:18 PM
Updated : 3 Nov 2016, 01:18 PM

নতুন এই পদক্ষেপ নিয়ে যুক্তরাজ্যের ডিজিটাল এবং সংস্কৃতিবিষয়ক মন্ত্রী বলেন, “এর ফলে শিক্ষার্থীরা সাইবার আক্রমণের বিরুদ্ধে যুদ্ধের উপর দক্ষতা অর্জন করবে, যা যুক্তরাজ্যকে নিরাপদ রাখবে।" ১০ সপ্তাহব্যাপী এই কোর্সটি যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থা জিসিএইচকিউ প্রত্যয়ণ করেছে।

অন্যদিকে কয়েকজন নিরাপত্তা বিশেষজ্ঞ এই কোর্সের প্রয়োজনীতা এবং এর পেছনের অভিপ্রায় সম্পর্কে প্রশ্ন তুলেছেন।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়-এর কম্পিউটার ল্যাবরেটরির নিরাপত্তা দলের পরিচালক অধ্যাপক রস অ্যান্ডারসন বিবিসিকে বলেন,- “আমি যদি একটি প্রতিষ্ঠান হতাম তাহলে কোনোভাবেই জিসিএইচকিউ অনুমোদিত নিরাপত্তা পরামর্শকদের ভাড়া করতাম না। আমি কোনোভাবেই তাদের উপর আস্থা রাখতে পারতাম না কারণ তাদের লক্ষ্যই হল কেউ যেন নিজেকে তাদের নজরদারি থেকে রক্ষা করতে না পারে"- যোগ করেন তিনি।

এই সাইবার রিট্রেইনিং একাডেমি পরিচালনা করবে সাইবার নিরাপত্তা প্রশিক্ষণ ফার্ম সান্স ইনস্টিটিউট। তাদের মতে, ‘শীর্ষস্থানীয় সাইবার নিরাপত্তা নিয়োগকর্তাগণ’ এই কোর্সটির মাধ্যমে শিক্ষার্থীদের কর্মক্ষমতা যাচাই ও প্রতিভাবানদের নিয়োগ দিতে সক্ষম হবেন। বুট ক্যাম্পের জন্য নির্বাচিত হতে শিক্ষার্থীদের সবার আগে একাধিক পারদর্শিতা পরীক্ষায় অবশ্যই পাস করতে হবে, যার মধ্যে একটি মাল্টিপল চয়েজ কুইজও অন্তর্ভুক্ত থাকবে এবং এসব সফলভাবে সম্পন্ন করার পরেই কেবল উত্তীর্ণরা কোর্সটি করার জন্য আবেদন করতে পারবে।

সফল ৫০ জন প্রার্থী ২০১৭ সালে লন্ডন একাডেমিতে যোগ দেবেন এবং দীর্ঘ দুই বছর মেয়াদী কোর্সটি এর সংক্ষিপ্ত সংস্করণ অর্থাৎ মাত্র ১০ সপ্তাহে সম্পন্ন করবেন।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ট্রেন্ড মাইক্রো-এর রিক ফার্গুসন জানান, যদিও এই প্রকল্পের মাধ্যমে মানুষ নিরাপত্তা সংক্রান্ত ভুমিকায় দক্ষতা অর্জন করতে পারবে। কিন্তু তিনি প্রশ্ন রাখেন যে আদৌ এর কোনো প্রয়োজনীয়তা আছে কিনা।  

যুক্তরাজ্য সরকারের জাতীয় সাইবার নিরাপত্তা কৌশলের অংশ হিসেবে এতে ১৯০ কোটি ইউরো অর্থায়ন করা হবে।