সোলারসিটি-টেসলা চুক্তি নিয়ে আশাবাদী মাস্ক

২৬০ কোটি ডলারের বিনিময়ে সোলার প্যানেল সরবরাহকারী প্রতিষ্ঠান সোলারসিটি-কে কিনতে টেসলার শেয়ারধারীরা অনুমতি দেবে বলে “ভালোভাবেই আশাবাদী” দুই প্রতিষ্ঠানেরই প্রধান হিসেবে দায়িত্বে থাকা ইলন মাস্ক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2016, 05:25 PM
Updated : 2 Nov 2016, 05:25 PM

সামনের মাসের মধ্যেই এই চুক্তি সম্পন্ন না হলে অবাক হবেন বলেও জানিয়েছেন এই মার্কিন ধনকুবের। সোলারসিটি-কে কিনে নিলে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি তাদের ব্যবসায়কে ‘ক্লিন এনার্জি’ ব্যবসায়তেও বিস্তৃত করতে পারবে বলে জানিয়েছে বিবিসি।

অন্যদিকে, মাস্ক-এর দুই প্রতিষ্ঠাকে এক করলে একটি ‘সংঘর্ষের’ সৃষ্টি হবে দাবি করে এই চুক্তির বিরোধিতা করেছেন কয়েকজন শেয়ারধারী।

মঙ্গলবার মাস্ক বিশ্লেষকদের বলেন, “ভোট কোনদিকে যাচ্ছে তা নিয়ে আমি ভালভাবেই আশাবাদী। আগের ভোটগুলো এখন পর্যন্ত পক্ষেই যাচ্ছে...এটি যদি না হয় তবে এটি আমার কাছে কিছুটা অদ্ভূত লাগবে।”

এই চুক্তি নিয়ে টেসলার পক্ষ থেকে আরও বিস্তারিত তথ্য দেওয়ার পর এ নিয়ে এসব বললেন মাস্ক। সোলারসিটিকে কিনে নিলে তা সামনের বছর টেসলাকে আরও শতকোটি ডলার আয়ে সহায়তা করবে বলেই প্রত্যাশা টেসলার।

ক্লিন এনার্জি উৎপাদন ও সংরক্ষণ আর এটি ব্যবহার করে চলা যোগাযোগ ব্যবস্থা সরবরাহের মাধ্যমে দুই প্রতিষ্ঠান এক হয়ে “বিশ্বকে মজবুত শক্তি ব্যবস্থার দিকে যাওয়ার গতি ত্বরান্বিত” করবে বলেই মত দিয়েছে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান। সেই সঙ্গে সোলারসিটির আর্থিক অবস্থার দিকেও নজর রয়েছে টেসলার। শেষ চার মাসে প্রতিষ্ঠানটি শতকোটি ডলার আয় করেছে বলে জানায় তারা।

এই চুক্তি নিয়ে ‘অল্প কয়েকজন না বলা’ লোকও আছেন বলে জানিয়েছেন মাস্ক। তবে, তারা অতীতে টেসলার ফলাফল নিয়ে কতটা ভালো প্রত্যাশা করেছিলেন তা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

আসছে ১৭ নভেম্বর এই চুক্তি নিয়ে ভোট করবেন বিনিয়োগকারীরা।