উইন্ডোজ ত্রুটির সুযোগ নিচ্ছে রাশিয়ান হ্যাকার!

সাম্প্রতিক সময়ে ক্ষুদ্র সংখ্যক সাইবার হামলায় উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নতুন ত্রুটিকে কাজে লাগিয়েছে হ্যাকারদল। এর আগে এই হ্যাকার দলটি রাশিয়ান সরকারের সঙ্গে যুক্ত ছিল এবং মার্কিন রাজনৈতিক হ্যাকের সঙ্গেও জড়িত ছিল বলে জানিয়েছে মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2016, 01:26 PM
Updated : 2 Nov 2016, 01:27 PM

মাইক্রোসফটের ওয়েবসাইটে প্রতিষ্ঠানটি জানায়, 'স্টর্নটিয়াম' নামের হ্যাকার দল ‘স্পিয়ার ফিশিং’ ইমেইল ব্যবহার করে ক্ষুদ্র সংখ্যক হামলা চালিয়েছে। তবে হ্যাকের ফলে এখন পর্যন্ত কোনো প্রকার ক্ষতি চিহ্নিত করেনি মাইক্রোসফট, জানিয়েছে রয়টার্স।

এই হ্যাকার দলটি যুক্তরাষ্ট্রের নির্বাচনে হ্যাকের ঘটনার সঙ্গেও জড়িত ছিল বলে জানানো হয়। সে ক্ষেত্রে রাশিয়া দলটিকে সমর্থন দিয়ে আসছিল এমন অভিযোগে রাশিয়ান সরকারকে আনুষ্ঠানিকভাবে দায়ী ঘোষণা করে যুক্তরাষ্ট্র সরকার। যদিও রাশিয়ার পক্ষ থেকে এই অভিযোগ পুরোপুরি অস্বীকার করা হয়।

উইন্ডোজে নতুন সুরক্ষা ত্রুটির প্যাচ আগামী ৮ নভেম্বর উন্মুক্ত করবে মাইক্রোসফট। ঐ দিনেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে, মার্কিন নির্বাচনী হ্যাকে উইন্ডোজের ওই ত্রুটিই কাজে লাগানো হয়েছে কি না সেটি এখনও স্পষ্ট নয়।

উইন্ডোজে নতুন সুরক্ষা ত্রুটি আবিষ্কারের পর মাইক্রোসফটকে এক সপ্তাহ সময় দেওয়ার পর সেটি ফাঁস করে দেয় গুগল। যার ফলে গুগলের উপর চটেছে মাইক্রোসফট। মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয় গুগলের এমন উদ্যোগ গ্রাহককে আরও বেশি ঝুঁকির মধ্যে পড়বে। আর গুগলের পক্ষ থেকে বলা হয় গ্রাহককে সতর্ক করতেই সেটি প্রকাশ করা হয়েছে।

স্পিয়ার ফিশিং-কে কাজে লাগিয়ে চালানো এই সাইবার হামলায় অ্যাডোবি সিস্টেমস-এর ফ্ল্যাশ সফটওয়্যার ক্ষতিগ্রস্থ হয়। 'স্পিয়ার ফিশিং' এমন ধরনের হামলা যেখানে সাধারণত ইমেইলের মাধ্যমে গ্রাহকেকে বার্তা পাঠানো হয়। বার্তার তথ্য দিয়ে গ্রাহককে ঠকিয়ে ইমেইলের লিংকে ক্লিক করে সিস্টেমকে ক্ষতিগ্রস্থ করা হয়।

হ্যাকের পর সিস্টেমকে সুরক্ষিত করতে নতুন প্যাচ উন্মোচন করেছে অ্যাডোবি সিস্টেমস।