ইনস্টাগ্রামে আসছে নতুন ‘শপিং' ফিচার

শীঘ্রই পরীক্ষামূলক শপিং ফিচার চালু করতে যাচ্ছে ফেইসবুক মালিকানাধীন ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2016, 12:49 PM
Updated : 2 Nov 2016, 12:51 PM

রয়টার্স-এর এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইনস্টাগ্রামে নতুন যে শপিং ফিচারটি চালু হতে যাচ্ছে তা কেবল যুক্তরাষ্ট্রভিত্তিক খুচরা বিক্রেতাদের জন্য প্রযোজ্য হবে।

এই ফিচারের মাধ্যমে খুচরা বিক্রেতারা একটি ইনস্টাগ্রাম পোস্টের মাধ্যমে পাঁচটি পর্যন্ত পণ্য প্রদর্শন করতে পারবেন। আগের মতোই ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা বিভিন্ন ট্যাগের উপর ক্লিক করলে পণ্যটি সম্পর্কে বিভিন্ন তথ্য পাবেন। তবে, এক্ষেত্রে আগের চেয়ে বেশি তথ্য দেখাবে ফিচারটি, মঙ্গলবার একটি ব্লগ পোস্টে এমনটাই জানিয়েছে ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ।

ফটো শেয়ারিং অ্যাপটির পক্ষ থেকে  আরও জানানো হয়, প্রত্যেক পণ্যের সঙ্গে “শপ নাও” বলে লিঙ্ক দেওয়া থাকবে। লিঙ্কে ক্লিক করার মাধ্যমে ব্যবহারকারীরা খুচরা বিক্রেতার ওয়েবসাইটে চলে যাবেন এবং সেখান থেকে তারা পণ্য কিনতে পারবেন।

এই অ্যাপের বর্তমান ব্যবহারকারী সংখ্যা প্রায় ৫০ কোটিরও বেশি। তা ছাড়াও চলতি বছরের শুরুর দিকে চালু করা 'বিজনেস টুলস' ব্যবহারকারীর সংখ্যা দুইমাসে প্রায় ১৫ লাখে দাঁড়িয়েছে। নতুন ফিচারটি ব্যবহারকারীদের তাদের পণ্য কেনাকাটার ক্ষেত্রে ও তথ্য বিশ্লেষণ করতে আগের চেয়েও বেশি সহায়তা করবে বলে ধারণা করা হচ্ছে।

ইনস্টাগ্রাম জানিয়েছে, ইতোমধ্যেই গয়না ও পোশাক বিক্রয়কেন্দ্র কেট স্পেড, মেনজ ওয়্যার ই-কমার্স প্রতিষ্ঠান জ্যাকথ্রেড এবং চশমার ফ্রেম নির্মাতা ওয়্যারবাই পার্কারের মতো যুক্তরাষ্ট্রভিত্তিক ২০ টি খুচরা বিক্রয় প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সাক্ষর করা হয়েছে।

নতুন এ ফিচারটি যুক্তরাষ্ট্রের অ্যাপল আইওএস ডিভাইস ব্যবহারকারীরা সামনের সপ্তাহ থেকেই ব্যবহার করতে পারবেন। সম্প্রতি ফটো শেয়ারিং অ্যাপটি লাইভ সেবা চালু করতে পারে বলেও জানা গিয়েছে।

রুশ সংবাদ সাইট টি জার্নাল-এর এক প্রতিবেদনে ইনস্টাগ্রাম স্টোরিতে বোল্ড হরফে 'লাইভ' লেখা ব্যানার দেখা গেছে বলে জানিয়েছে মার্কিন প্রযুক্তি সাইট ভার্জ। ওই সাইটের প্রতিবেদনে ইনস্টাগ্রাম থেকে সরাসরি সম্প্রচারের জন্য ইউজার ইন্টারফেইসও দেখা যায়।

এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে অ্যাপভিত্তিক ফটো শেয়ারিং সাইটটি।