ফেইসবুক-কে ৭৩ সংগঠনের চিঠি

কী ধরনের কনটেন্ট সরানো হবে তা নিয়ে ফেইসবুককে আরও বেশি ব্যবহারোপযোগী হতে হবে, এমনটাই পরামর্শ দিয়েছে ৭৩টি সংগঠন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2016, 12:41 PM
Updated : 2 Nov 2016, 12:47 PM

এসব সংগঠনের মধ্যে আমেরিকান সিভিল লিভার্টিজ ইউনিয়ন, ব্ল্যাক লাইভস ম্যাটার, আরব আমেরিকান ইনস্টিটিউট, সামঅফআস, ইন্ডিজেনাস এনভায়রনমেন্টাল নেটওয়ার্ক অ্যান্ড সিয়েরা ক্লাব রয়েছে। ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ-কে পাঠানো এক চিঠিতে সই করেছে সংগঠনগুলো, জানিয়েছে প্রযুক্তি সাইট সিনেট। 

নাগরিক অধিকারের বিষয়গুলো তুলে ধরে এমন ভিডিও আর কনটেন্ট সরানো নিয়ে বিশ্বর সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমটির অবস্থান স্পষ্ট করার আহ্বান জানিয়েছে এই সংগঠনগুলো। ওই চিঠিতে বলা হয়, এই সংগঠনগুলো “মানবাধিকার সম্পর্কিত দলিলগুলো ফেইসবুকের সেন্সর করার সাম্প্রতিক নজিরগুলোতে গভীরভাবে উদ্বিগ্ন।"

কারও জীবনে ফেইসবুকের গুরুত্ব বাড়ছে। ব্যবহারকারীরা যেসব সংবাদ, ভিডিও আর অন্যান্য কনটেন্ট দেখছে সে ক্ষেত্রে কেন্দ্রীয় ভূমিকা পালন করছে এটি।

ওই চিঠিতে বলা হয়েছে, "ফেইসবুক লাইভের মাধ্যমে, আপনার প্রতিষ্ঠান জনগণকে দেখিয়ে মিডিয়া নিয়ন্ত্রণে কেন্দ্রীয় ভূমিকা বাড়াচ্ছে। সংবাদ শুধু তাই নয়, যা ফেইসবুকে শেয়ার করা হয়:  এটি এখানে ব্যাহত হচ্ছে।"

ফেইসবুক কীভাবে কনটেন্ট সেন্সর করার বিষয়ে সিদ্ধান্ত নিচ্ছে তা স্পষ্ট করতে ফেইসবুককে আহ্বান জানিয়েছে ওই দল। সেই সঙ্গে সেন্সর করে দেওয়া কনটেন্ট আবার ফিরিয়ে দিতে ব্যবহারকারীরা আবেদন করতে পারবেন এমন একটি প্লাটফর্ম তৈরির কথাও বলা হয়েছে। আইনী প্রয়োজন ছাড়া গ্রাহকদের কোনো ডেটা কোনো থার্ড পার্টি সংস্থার কাছে প্রকাশ না করতেও বলা হয়েছে চিঠিতে।

ইতোমধ্যে নিজেদের একটি 'কমিউনিটি স্ট্যান্ডার্ডস' প্রকাশ করা হলেও, এই চিঠি দেখা হচ্ছে বলে জানিয়েছে ফেইসবুক। প্রতিষ্ঠানটি বলে, "আমরা এই চিঠি পেয়েছি ও তা যাচাই করছি। সম্প্রতি আমরা যেমনটা বলেছি, আমরা আমাদের সম্প্রদায়ের কাছ থেকে ফিডব্যাক দেওয়াকে স্বাগত জানাই।"