চালুর সময় বাজবে না নতুন ম্যাকবুক

নতুন ম্যাকবুক থেকে নিজেদের 'আইকনিক ফিচার' - 'স্টার্টআপ চাইম' সরিয়ে নিয়েছে অ্যাপল।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2016, 03:03 PM
Updated : 1 Nov 2016, 03:03 PM

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক এই প্রযুক্তি জায়ান্ট এ খবর প্রকাশের আগের সপ্তাহে তাদের নতুন ম্যাকবুক প্রো বাজারে ছাড়ার ঘোষণা দেয়। নতুন এই ম্যাকবুকে বুট আপের সময় আগের ম্যাকবুকে যেমন 'সুরেলা সঙ্গীত' বাজত তেমনটি আর বাজবেনা।

এই পরিবর্তন প্রথম খেয়াল করে পিঞ্জি ডটকম, যারা নতুন একটি ল্যাপটপ পরীক্ষা করে দেখতে পায় যে তাতে আগের মত সুরেলা শব্দ হচ্ছে না। সেই সময় একটি প্রশ্ন উত্তরের পেইজে বলা হয় যে, নতুন ম্যাকবুকে পুরানো মডেলের ম্যাকবুকের মতো 'সূচনা- মিউজিক' বাজবে এমনটা উল্লেখ করা হয়নি।

১৯৮০ সাল থেকে অ্যাপল তাদের ম্যাকবুক কম্পিউটারে স্টার্টআপ চাইম ব্যবহার করে আসছে। নতুন ম্যাকবুকের ঠিক আগের সংস্করণে যে মিউজিক বাজত তার সূত্রপাত হয়েছিল ১৯৯৮ সালে মুক্তি পাওয়া আইম্যাক জি৩ থেকে। কিন্তু এবার তা সরিয়ে নেওয়া হল।

এই প্রসঙ্গে জানতে চাওয়া হলে, অ্যাপলের এক প্রতিনিধি তাৎক্ষণিক কোনো রকম মন্তব্য জানাতে রাজি হননি বলে জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার।

নতুন ম্যাকবুক চালু হওয়ার ধরনেও পরিবর্তন আনা হয়েছে। পাওয়ার বাটন অন করার বদলে এখন ল্যাপটপ খোলার সঙ্গে সঙ্গেই ম্যাকবুক চালু হয়ে যাবে। তাই ধারণা করা হচ্ছে, স্টার্ট আপ চাইম-এর কোনো প্রয়োজন আর না থাকায় বুট আপের সময় এই মিউজিক সরিয়ে নেওয়া হয়েছে।