ফোর্ড-এর সঙ্গে চুক্তিতে ব্ল্যাকবেরি

মার্কিন গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফোর্ড-এর সঙ্গে সরাসরি কাজ করতে চুক্তি স্বাক্ষর করেছে কানাডিয়ান স্মার্টফোন নির্মাতা ব্ল্যাকবেরি। এই চুক্তির ফলে ব্ল্যাকবেরির নিরাপদ অপারেটিং সিস্টেম কিউএনএক্স-এর ব্যবহার প্রসারিত হবে।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2016, 03:01 PM
Updated : 1 Nov 2016, 03:01 PM

বর্তমানে ক্রমবর্ধমানহারে স্বয়ংক্রিয় যানবাহনের উন্নয়নের জন্য কাজ করছে ফোর্ড। এই চুক্তির ফলে প্রতিষ্ঠানের লক্ষ্য আরও কিছুটা প্রসারিত হবে বলে ধারণা করা হচ্ছে।

যে কোনো ধরনের প্রধান গাড়ি প্রস্তুতকারকের সঙ্গে এবারই প্রথম এ ধরনের চুক্তি করেছে ব্ল্যাকবেরি, জানিয়েছে রয়টার্স।

অ্যাপল, গুগল, স্যামসাংয়ের মতো প্রতিদ্বন্দ্বীর সঙ্গে প্রতিযোগিতায় কুলিয়ে উঠতে না পেরে ব্ল্যাকবেরি তাদের স্মার্টফোন ব্যবসা গুটিয়ে নিয়েছে। প্রতিষ্ঠানটি এখন ব্যবসার প্রসার ও বাজারে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য বিভিন্ন নির্মাতার কাছে তাদের সফটওয়্যার পণ্য বিক্রয় করছে যাদের মধ্যে স্বয়ংক্রিয় প্রস্তুতকারকরাও অন্তর্ভুক্ত।

বর্তমানে সিঙ্ক ৩ ইনফোটেইনমেন্ট কনসোলে কিউএনএক্স সফটওয়্যার ব্যবহার করছে প্যানাসনিক অটোমটিভ, যেটি এবার ফোর্ডকে সরবারহ করতে যাচ্ছে ব্ল্যাকবেরি।

নতুন এই চুক্তির ফলে ফোর্ড এর যানবাহনে ব্ল্যাকবেরির সফটওয়্যারের ব্যবহার প্রসারিত হবে এমনটাই প্রত্যাশা প্রতিষ্ঠানটির। পরবর্তীতে আরও কোনো সিস্টেমে এটি ব্যবহার করা সম্ভব কিনা সেটিও চিহ্নিত করা হবে।

পূর্বের তুলনায় চালকবিহীন গাড়ি তৈরির প্রচেষ্টা বাড়াচ্ছে ফোর্ড এবং ২০২১ সালের মধ্যে বাণিজ্যিকভাবে সম্পূর্ণ স্বয়ংক্রিয় গাড়ি বাজারে আনার পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।

কিউএনএক্স সফটওয়্যারটি স্বয়ংক্রিয় চালনা এবং সক্রিয় নিরাপত্তা ব্যবস্থায় ব্যবহারের জন্য প্রত্যয়িত- এমনটাই বলেছেন ব্ল্যাকবেরির কিউএনএক্স বিভাগের প্রধান জন ওয়াল।

কিউএনএক্স সিস্টেম কীভাবে কাজ করবে বা কী ধরনের আর্থিক চুক্তি হয়েছে সে ব্যাপারে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে উভয় প্রতিষ্ঠানই।

ওয়াল বলেন, "আমরা গাড়ির জন্য এমন একটি প্লাটফর্ম দিচ্ছি যেটি একইসঙ্গে মজবুত ও নিরাপদ এবং এর উপর ভিত্তি করে গ্রাহকেরা সুরক্ষিতভাবে তাদের অ্যাপ্লিকেশন বানাতে পারবে।"

১৯৮২ সালে কিউএনএক্স প্রতিষ্ঠা করেন ড্যান ডজ। ২০১০ সালে ব্ল্যাকবেরি প্রতিষ্ঠানটি কিনে নেয়। ২০১৫ সালের শেষ পর্যন্ত প্রতিষ্ঠানটির সঙ্গে যুক্ত ছিলেন ডজ। এরপর ব্লুমবার্গের জুলাই মাসের প্রতিবেদন অনুযায়ী অ্যাপল তাকে নিজেদের স্ব-চালিত গাড়ি তৈরির পরিকল্পনার অংশ হিসেবে নিয়োগ দেয়।