মাইক্রোসফট-কে চটিয়েছে গুগল

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সুরক্ষা ত্রুটি জনগণের কাছে প্রকাশ করায় গুগলের উপর চটেছে মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2016, 02:42 PM
Updated : 1 Nov 2016, 02:42 PM

সুরক্ষা ত্রুটি আবিষ্কারের পর মাইক্রোসফটকে সেটি ঠিক করতে এক সপ্তাহ সময় দেয় গুগল। সময়ের মধ্যে সেটি ঠিক না করায় ৩১ অক্টোবর গ্রাহকদের সতর্ক করতে সেটি প্রকাশ করে দেয় গুগল, জানিয়েছে বিবিসি।

গুগলের পক্ষ থেকে বলা হয়, "ত্রুটিটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ কারণ আমরা জানি সক্রিয়ভাবে এটির সুযোগ নেওয়া হয়েছে।"

এদিকে এই মূহুর্তে গ্রাহকের কাছে ত্রুটির বিষয়টি ফাঁস করায় মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হচ্ছে, এটির মাধ্যমে গ্রাহকের ঝুঁকি আরও বেড়েছে। কারণ এই ত্রুটির জন্য প্যাচ তৈরি করতে আরও সময় প্রয়োজন।

ভেনচারবিট নিউজকে মাইক্রোসফট-এর এক মুখপাত্র বলেন, "দূর্বলতা প্রকাশের ক্ষেত্রে আমরা সমন্বয়তায় বিশ্বাস করি এবং গুগলের দ্বারা আজকের ফাঁস গ্রাহককে সম্ভাব্য ঝুঁকির মধ্যে ফেলবে।"

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের গ্রাফিক্স দেখানোর জন্য উইন৩২কে.সিস নামে একটি ফাইল দরকার হয়। এই ফাইলটি মুছে ফেলা বা এতে কোনো পরিবর্তন আনা হলে উইন্ডোজ 'ব্লু স্ক্রিন অফ ডেথ' -এর শিকার হয়।

গুগল এমন একটি উপায় বের করেছে যার মাধ্যমে হ্যাকাররা ফাইলটির সুযোগ নিতে পারে এবং সেটি পরিবর্তন করতে পারবে বলে জানানো হয়েছে।

২০১৩ সাল থেকে একটি নীতি মেনে আসছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। সিস্টেমে কোনো ত্রুটি খুঁজে পেলে সেটি ঠিক করতে ডেভেলপারকে ৬০ দিন সময় দেয় গুগল। সেক্ষেত্রে ত্রুটি যদি এমন হয় যে, সেটি অন্য কেউ ব্যবহার করছে না। আর সিকিউরিটি ত্রুটি গুরুতর হলে এক সপ্তাহ সময় দেয় প্রতিষ্ঠানটি।

মাইক্রোসফটকে এই ত্রুটি নিয়ে জানাতে গিয়ে গুগল স্বীকার করেছে যে, ত্রুটিটি ঠিক করতে এক সপ্তাহ হয়ত খুব কম সময় কিন্তু গ্রাহকদের সতর্ক করতে এটি যথেষ্ট সময়।

এই ত্রুটি থেকে গ্রাহকদের রক্ষা করতে আপাতত শুধু গুগল ক্রোম ব্রাউজার ব্যবহারের পরামর্শ দিয়েছে গুগল। আর মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়েছে উইন্ডোজ ১০ এবং এজ ব্রাউজার ব্যবহারের কথা।