সম্পদ দানে 'গর্বিত' গেটস সন্তানরা

মৃত্যুর আগে নিজের অর্জিত সাত হাজার কোটি পাউন্ড মূল্যের সম্পত্তির সিংহভাগই দাতব্য প্রতিষ্ঠানে দান করে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি বিল গেটস। তার সন্তানরাও তার এই সিদ্ধান্তে অত্যন্ত 'গর্বিত' বলে জানিয়েছেন তিনি —জানিয়েছে ব্রিটিশ দৈনিক ডেইলি মেইল।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2016, 02:24 PM
Updated : 31 Oct 2016, 02:24 PM

ব্যক্তিগত জীবন নিয়ে বলতে গিয়ে ৬০ বছর বয়সী এই ধনকুবের জানান, বিশ্বের দরিদ্রতম মানুষদের সহায়তায় অর্থদানের এই সিদ্ধান্তে সন্তানরা তাকে নিয়ে গর্বিত। তিনি বলেন, কোটি ডলার দিয়ে যাওয়ার বদলে তিনি তার সন্তানদেরকে নিজেদের ক্যারিয়ার গুছিয়ে নিতে 'উপযোগী শিক্ষা' দিচ্ছেন। সেই সঙ্গে তিনি তাদের আর্থিক নিরাপত্তার বিষয়টিও নিশ্চিত করে রেখেছেন জানিয়ে বলেন, "তারা কখনোই খুব বাজে অবস্থার সম্মুখীন হবে না।"

সোমবার এক সাক্ষাৎকারে গেটস বলেন, "আমাদের সন্তানদেরকে আমরা ভালো শিক্ষা দিয়েছি। তাদের জন্য কিছু অর্থও জমানো আছে। তাই তাদেরকে কখনোই খুব বেশি খারাপ অবস্থার মুখোমুখি হতে হবে না। তারা স্বচ্ছন্দে তাদের ক্যারিয়ার গড়ে নিতে পারবে।"

"বাচ্চাদের ভবিষ্যতের জন্য অনেক ধন-সম্পদ রেখে যাওয়া তাদের জন্য মোটেও উপকারি কিছু হতে পারে না। এটি নিজের মতো পথ চলতে তাদের জন্য প্রতিবন্ধকতা সৃষ্টি করে।"

বিল গেটস আর তার স্ত্রী মেলিন্ডা'র তিন সন্তান- জেনিফার (২০), রোরি (১৭) আর ফোবি (১৪)। জেনিফার ক্যালিফোর্নিয়ায় স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি-এর দ্বিতীয় বর্ষে পড়াশোনা করছেন। এই বিশ্ববিদ্যালয়ে তার বাবা নিজের নামে কম্পিউটার বিজ্ঞান ভবনের জন্য প্রায় ৫০ লাখ পাউন্ড নির্মাণ খরচ দেন। তা ছাড়াও, জাতীয় পর্যায়ে অশ্বারোহণ প্রতিযোগিতায়ও দক্ষতার পরিচয় দিয়েছেন তিনি।

রোরি আর ফোবি স্কুল শিক্ষার্থী। তারা ওয়াশিংটনের সিয়াটলে তাদের বাবা-মার সঙ্গে থাকছেন।

গেটসের বিপুল সম্পদের শুধু সামান্য অংশ সন্তানদের ব্যয়ের জন্য রাখা হয়েছে। বাকি অংশ নিজেদের তৈরি বিশ্বজুড়ে স্বাস্থ্য আর শিক্ষা প্রকল্পের জন্য কাজ করা দাতব্য প্রতিষ্ঠান বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন-এ দান করে যাবেন বলে জানিয়েছেন গেটস দম্পতি।