চীনে এল অ্যামাজন প্রাইম

বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীনে 'প্রাইম সেবা' চালু করেছে ই-কমার্স জায়ান্ট অ্যামাজন।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2016, 12:58 PM
Updated : 31 Oct 2016, 12:58 PM

শুক্রবার এই সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয় বলে জানিয়েছে সিএনএন।

অ্যামাজন প্রাইম একটি মেম্বারশিপ প্রোগ্রাম যেখানে গ্রাহকরা অর্থের বিনিময়ে এর ভিডিও দেখা, সঙ্গীত, ই-বুক, বিনামূল্যে পণ্য পরিবহণসহ অন্যান্য নির্দিষ্ট সেবা ভোগ করে থাকেন। এই প্রোগ্রামটি চালুর ফলে চীনা প্রাইম গ্রাহকেরা কোন ধরনের অতিরিক্ত চার্জ ছাড়াই অ্যামাজনের সব পণ্য আমদানি করতে পারবেন। কিন্তু এই সুবিধা গ্রহণের জন্য তাদের সর্বনিম্ন ২০০ ইউয়ান বা ৩০ ডলার মুল্যের পণ্য ক্রয় করতে হবে। অভ্যন্তরীণ পণ্য ক্রয়ের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে না বলেও জানিয়েছে মার্কিন প্রতিষ্ঠানটি।

অ্যামাজন প্রাইম এর বাৎসরিক মেম্বারশিপ ফি হচ্ছে ৩৮৮ ইউয়ান বা ৫৭ ডলার, যা মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রাহকদের তুলনায় প্রায় দুই-তৃতীয়াংশ কম। যুক্তরাষ্ট্রের গ্রাহকদের জন্য অ্যামাজন প্রাইমের বাৎসরিক ফি ৯৯ ডলার।

অন্যদিকে এটি এখনও নিশ্চিত নয় যে চীনের প্রাইম গ্রাহকদের জন্য অন্যান্য দেশের মতো অনলাইন ভিডিও এবং মিউজিক স্ট্রিমিং সেবা অন্তর্ভুক্ত করা হবে কিনা। অ্যাপল এবং ডিজনি এই বছরের শুরুর দিকে কঠোরভাবে নিয়ন্ত্রিত চীনা বাজারে অনলাইন ভিডিও সেবা বন্ধ করে দেয়।

বিশ্লেষকদের মতে, অ্যামাজন এখনও চীনের ই-কমার্স বাজারে কোনো শক্ত প্রতিদ্বন্দ্বী নয়, যেমনটা আলিবাবা-কে ধরা হয়।

চায়না মার্কেট রিসার্চ গ্রুপ-এর জ্যেষ্ঠ বিশ্লেষক বেন ক্যাভেন্ডার বলেন, "যদি অ্যামাজন এমন কিছু পণ্য এবং ব্র্যান্ড অফার করতে পারে, যা এখন পর্যন্ত অন্য কেউ করেনি তবে তাদের জন্য তা সহায়ক হতে পারে। কোন কোন পণ্যের বিদেশে চাহিদা বেশি যার মাধ্যমে তারা সহজেই নির্ণয় করতে পারবে কী ধরনের পণ্য চীনে জনপ্রিয় হবে এ নিয়ে তাদের কাছে প্রচুর তথ্য আছে" -যোগ করেন তিনি।

চীনের 'সিঙ্গল ডে' উৎসবের মাত্র দুই সপ্তাহ আগে অ্যামাজন প্রাইম চালুর ঘোষণা এল। এটি একটি বাৎসরিক অনলাইন শপিং উৎসব যেখানে অন্যান্য সময়ের তুলনায় ব্যবসায় অনেক বেড়ে যায়।

অন্যদিকে, অ্যামাজনের অন্যতম মার্কিন প্রতিদ্বন্দ্বী ওয়ালমার্ট চীনে তাদের ব্যবসা প্রসারের জন্য ভিন্ন পদ্ধতি অবলম্বন করেছে। তারা আলিবাবা'র শক্ত প্রতিদ্বন্দ্বী জেডি ডটকম-এর সঙ্গে সম্মিলিতভাবে ব্যবসায় পরিচালনার চুক্তি করেছে। চলতি বছরের শুরুতে ওয়ালমার্ট তাদের নিজস্ব চীনা ই-কমার্স সাইট, জেডি ডটকম-এর কাছে বিক্রি করে দিয়ে প্রতিষ্ঠানটির একটি অংশীদারিত্ব নিয়ে নেয়।