ডোমেইন নামে ইমোজি আসছে

কল্পনার সব ইমোজিকে বাস্তবে আনতে যাচ্ছে ইন্টারনেট ডোমেইন নিবন্ধন এবং ওয়েব হোস্টিং সেবাদাতা প্রতিষ্ঠান গোড্যাডি। ইমোজিভিত্তিক ডোমেইন অনুসন্ধান আর নিবন্ধন সহজলভ্য করতে কাজ করছে এই প্রতিষ্ঠান, জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2016, 12:10 PM
Updated : 30 Oct 2016, 12:10 PM

২৮ অক্টোবর ইমোজি ডোমেইন অনুসন্ধানের জন্য নতুন একটি সার্চ ইঞ্জিন চালু করেছে গোড্যাডি। তাই ব্যবহারকারীরা চাইলে এখন ফোনে ইমোজি স্ট্রিং টাইপ করে সার্চ করে দেখতে পারেন যে ওই ডোমেইন পাওয়া যাচ্ছে কি না?  

গোড্যাডির দেওয়া তথ্যমতে, বর্তমানে ডটডাব্লিউএস হলো শীর্ষস্থানীয় ডোমেইন যারা ইমোজি গ্রহণ করে থাকে। তবে, ডটকম বা ডটওআরজি এর মতো উচ্চ স্তরের ডোমেইনগুলো এখন পর্যন্ত ইমোজি গ্রহণ করছে না।

অনেক বছরে আগে থেকেই ইমোজি ডোমেইনের ব্যবহার চলে আসছিল। এই ডোমেইনগুলো খুঁজতে গোড্যাডি তাদের সার্চ সাইটে একটি টাইমলাইনও রেখেছে। কিন্তু এ যাবৎ এটি খুঁজে পেতে সমস্যার সম্মুখীন হতে হতো। কারণ এতে অনুসন্ধানের জন্য 'ডোমেইন নেইম সিস্টেম (ডিএনএস) কেমন করে ক্যারেক্টার ব্যবহার করে' তা বোঝার দরকার হয়। তাই ফোন ব্যবহার করে সবাই যাতে সহজে ইমোজি ডোমেইন খুঁজে পায় তা নিশ্চিত করাই গোড্যাডির নতুন এই সাইটের লক্ষ্য।

বিশ্বে ক্রমবর্ধমান ফোন এবং অন্যান্য মোবাইল ডিভাইসে ইন্টারনেট ব্যবহারের সঙ্গে সঙ্গে ইমোজি ভিত্তিক ডোমেইনের চাহিদাও বেড়েই চলেছে। ইমোজি হলো এমন একটি সংক্ষিপ্ত সংকেত যেটি দিয়ে অনেক কিছুই বোঝানো সম্ভব।

এমনকি অ্যাপলের নতুন ম্যাকবুক প্রো-তে টাচ বার দিয়ে টাইপ করা ইমোজি দিয়ে এমন অনেক কিছু বোঝানো যায়, যা প্রচলিত কিবোর্ডে টাইপ করে সহজে বোঝানো যায়না। তাই এখন সকলেই প্রস্তুত হচ্ছে ইমোজি ডোমেইনের নতুন প্রতিযোগিতায় মেতে উঠতে।