বিটকয়েন বিক্রিতে সুইজারল্যান্ড

চলতি বছরের নভেম্বর থেকে ভার্চুয়াল মুদ্রা বিটকয়েন বিক্রি করার পরিকল্পনা করছে সুইজারল্যান্ডস ন্যাশনাল রেইল সার্ভিস (এসবিবি)।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2016, 12:06 PM
Updated : 30 Oct 2016, 12:06 PM

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ১১ নভেম্বর থেকে গ্রাহকরা টিকেট মেশিন ব্যবহার করে সুইস ফ্রাঁ দিয়ে বিটকয়েন কিনতে পারবেন। তবে, তারা ওয়েবভিত্তিক এ মুদ্রা দিয়ে টিকেট কিনতে পারবেন না।

এসবিবি জানিয়েছে, তারা বিটকয়েনের জন্য দেশের গ্রাহকের চাহিদা পরীক্ষা করেছে এবং দুই বছরের একটি পাইলট প্রকল্প চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

এক্ষেত্রে গ্রাহক বিটকয়েন কিনতে গেলে তাকে তার পরিচয় চিহ্নিতকরণের জন্য একটি মোবাইল নম্বর দিতে হবে।

প্রতি ৫০০ সুইস ফ্রাঁ হিসেবে এ লেনদেন করা হবে। বর্তমানে একটি বিটকয়েন মুদ্রা ৭০৮.৬৪ সুইস ফ্রাঁ এর সমতুল্য। তবে সেই সঙ্গে একজন গ্রাহক একটি মুদ্রার ভগ্নাংশও কিনতে পারবেন। সুইস আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান সুইপে মুদ্রা রূপান্তরের এ সেবা পরিচালনা করবে বলে জানানো হয়েছে।

বিটকয়েন চালু করা সম্পর্কে এসবিবি-এর পক্ষ থেকে বলা হয়, “এখন পর্যন্ত মনে হচ্ছে সুইজারল্যান্ডে বিটকয়েন চালু থাকার বেশ সম্ভাবনা রয়েছে। ক্লক ডিস্ট্রিবিউশন নেটওয়ার্কের আওতায় এসবিবি চালিত এক হাজারের বেশি টিকেট মেশিন টিকিট বিক্রির থেকেও বেশি কিছু করার উপযোগী।”

বিশ্বের প্রথম ডিজিটাল মুদ্রা হিসেবে ধরা হয়ে বিটকয়েন। দ্রুত এক স্থান থেকে অন্য স্থানে ইন্টারনেটের মাধ্যমে অর্থ পাঠানোর জন্য এটি খুব ভালো মাধ্যম। এতে কোনও ফি বা ব্যাংকের সংশ্লিষ্টতার প্রয়োজন হবে না। সরাসরি ব্যবহারকারীর মধ্যে ইন্টারনেটের মাধ্যমে লেনদেন হবে।

চলতি বছরের জুলাইয়ে ছয় মাসের জন্য সুইস শহর জাগ-এ সেখানকার অধিবাসীদের জন্য বিটকয়েনের মাধ্যমে অর্থ পরিশোধের সেবা চালু করা হয়।