ম্যাকবুক প্রো-তে এএমডি’র শক্তিশালী চিপ

অ্যাপলের নতুন ম্যাকবুক প্রো’এর জন্য চিপ প্রস্তুত করেছে মার্কিন সেমিকন্ডাক্টর নির্মাতা প্রতিষ্ঠান অ্যাডভান্সড মাইক্রো ডিভাইসেস (এএমডি)। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা লিসা সু মনে করেন এটি ম্যাকবুককে উচ্চমানের কাজ সম্পাদনে সাহায্য করবে।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2016, 09:30 AM
Updated : 30 Oct 2016, 09:30 AM

চলতি বছরের ২৭ অক্টোবর মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের অক্টোবর ইভেন্টে নতুন ম্যাকবুক প্রো উন্মোচন করা হয়। অ্যাপলের নতুন এ ল্যাপটপের চিপ তৈরি করাটা এএমডি-এর জন্য শুধু একটি সাফল্যই নয় বরং প্রতিষ্ঠানের ব্যবসাও বাড়াবে। এটি প্রতিষ্ঠানটির জন্য কয়েক বছরের ব্যবসায়িক ‘কৌশল’ হিসেবে কাজে লাগানো যাবে বলে মনে করেন লিসা, জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম সিএনবিসি।

এদিকে নতুন ম্যাকবুক প্রো’র মোড়ক উন্মোচনের পরই শেয়ারবাজারে এএমডি এর শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। উন্মোচনের পর এএমডি এর শেয়ার দর ৫.৪১ শতাংশ বৃদ্ধি পেয়ে প্রতি শেয়ার মূল্য ৭.৪৯ ডলার হয়।

‘কোয়াক অ্যালি’ নামক এক অনুষ্ঠানে দেওয়া এক সাক্ষাৎকারে সু জানিয়েছেন, তিনি আশা করেন ২০১৭ সালের মধ্যে ব্যবসার বৃদ্ধি ত্বরান্বিত হবে। তিনি বলেছেন, “দীর্ঘমেয়াদী কৌশল সবসময় আমাদের জন্য চাবি এবং দীর্ঘমেয়াদী কৌশল মানে খুব ভালো পণ্য, খুব ভালো গ্রাহক সম্পর্ক এবং মজবুত প্রকৌশল তৈরি।”

২০১৭ সালে “জেন” নামের উচ্চ ক্ষমতাসম্পন্ন কম্পিউটার প্রসেসর সেট চালু করার কথা রয়েছে প্রতিষ্ঠানটির। এটি বিভিন্ন ডিভাইস এবং সিস্টেমের কার্যকারিতা উন্নত করবে বলে ধারণা করা হচ্ছে।

২০১৭ সালকে ‘জেন এবং উচ্চ-কার্যকারিতার কম্পিউটিংয়ের সাল’ বলে আখ্যায়িত করেছেন সু।

বর্তমানে বাজারে যেসব এএমডি’র পণ্য রয়েছে সেগুলোও উন্নতি করছে। সু জানিয়েছেন, সব সময়ই প্রতিষ্ঠানের লক্ষ্য হলো ভোক্তাদের কন্টেন্ট তৈরি করা।

সু বলেছেন, “আবিষ্কার চলমান রাখতে আমাদের সকল চিপ নির্মাতা প্রতিষ্ঠানগুলোর জন্য গুরুত্বপূর্ণ হলো- নতুন পণ্য তৈরি করা, এই জটিল সিস্টেমগুলো কিভাবে যুক্ত করব তা বের করা।”

তিনি আরও বলেন, “আমাদের জন্য এটি হলো ব্যবহারকারীকে ক্লাউডের সঙ্গে যুক্ত করা এবং নতুন ভিজুয়ালাইজেশনের অভিজ্ঞতায় আনা। তাই আমি মনে করি, যদি আমরা একটি শিল্প হিসেবে উদ্ভাবনের লক্ষ্য করি, আমরা অনেক বেশি উন্নতি করব।”