এবার হোয়াটসঅ্যাপ-কে সতর্ক বার্তা

ফেইসবুকের সঙ্গে গ্রাহকের তথ্য শেয়ার করায় চ্যাটিং অ্যাপ হোয়াটসঅ্যাপ-কে সতর্ক করেছে ইউরোপিয়ান নীতি নির্ধারক কমিটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2016, 09:22 AM
Updated : 30 Oct 2016, 09:22 AM

চলতি বছরের অগাস্টে হোয়াটসঅ্যাপ-এর পক্ষ থেকে জানানো হয় ফেইসবুকের সঙ্গে আরও বেশি তথ্য শেয়ার করবে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানের এমন সিদ্ধান্তের প্রেক্ষিতেই হোয়াটসঅ্যাপ-কে সতর্ক করা হয়, জানিয়েছে বিবিসি।

ইউরোপিয়ান নীতি নির্ধারক জানান, হোয়াটসঅ্যাপ-এর গোপনীয়তা নীতিতে পরিবর্তন "গুরুতর উদ্বেগ"-এর কারণ। এই পরিবর্তনের ফলেই ফেইসবুকের সঙ্গে ডেটা শেয়ার করা সম্ভব হয়েছে বলে জানানো হয়।

হোয়াটসঅ্যাপের মূল প্রতিষ্ঠান ফেইসবুক হলেও তার সঙ্গে ডেটা শেয়ারে কিছু নীতিমালা মানার প্রয়োজন রয়েছে। ২০১৪ সালে এক হাজার নয়শ' কোটি মার্কিন ডলারে হোয়াটসঅ্যাপ-কে কিনে নেয় ফেইসবুক।

ফেইসবুকের সঙ্গে গ্রাহকের তথ্য শেয়ারে আপাতত নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপিয়ান নীতি নির্ধারক কমিটি। যতক্ষণ পর্যন্ত এটি পরিষ্কার না হয় যে, হোয়াটসঅ্যাপ ইউরোপিয়ান গোপনীয়তা নীতি ভঙ্গ করছে না ততক্ষণ পর্যন্ত প্রতিষ্ঠানটি কোনো ডেটা শেয়ার করতে পারবে না।

এ ব্যাপারে হোয়াটসঅ্যাপ-এর এক মুখপাত্র বলেন, "আপডেটের আগে আমাদের মধ্যে গঠনমূলক আলোচনা হয়েছিল এবং আমরা আইনকে সম্মান দেখাতে অঙ্গীকারবদ্ধ ছিলাম।"

এদিকে হোয়াটসঅ্যাপ-এর কার্য নির্বাহী পরিষদের পক্ষ থেকে বলা হচ্ছে তথ্য আদান প্রদানের মাধ্যমে তারা কোনো আইন ভঙ্গ করছেন না। তবে, আপাতত প্রক্রিয়াটি বন্ধ রাখছে প্রতিষ্ঠানটি।