যুক্তরাজ্যে দাম বাড়াল অ্যাপল

যুক্তরাজ্যে ল্যাপটপ এবং ডেস্কটপ কম্পিউটারের মূল্য বাড়িয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2016, 03:42 PM
Updated : 29 Oct 2016, 03:42 PM

২৭ অক্টোবর নতুন ম্যাক-প্রো উন্মোচন করে প্রতিষ্ঠানটি। নতুন ম্যাকবুকের দাম যুক্তরাষ্ট্রের মতো রাখা হলেও এখানে রয়েছে যুক্তরাজ্যের বাড়তি ট্যাক্স।

নতুন ম্যাকবুক-প্রো ছাড়াও পুরাতন ডেস্কটপ এবং ম্যাকবুকের দাম বেশ খানিকটা বাড়িয়েছে এই প্রতিষ্ঠান, জানিয়েছে বিবিসি। যুক্তরাজ্যের গ্রাহকরা আরও বাড়তি দাম আশা করতে পারেন বলেও জানিয়েছেন পরামর্শদাতা প্রতিষ্ঠান ভারডিক্ট রিটেইল-এর বিশ্লেষক প্যাট্রিক ও’ব্রায়ান।

ও’ব্রায়ান বলেন, “মুদ্রা মূল্যের ওঠানামা এবং ইউরোপিয়ান ইউনিয়নের গ্ণভোটের কারণে অ্যাপলের মূল্য নতুন করে সাজাতে হয়েছে। যুক্তরাজ্যের মূল্য ডলারের সঙ্গে মিলছে না।”

পণ্যের বাড়তি মূল্য গ্রাহকের জন্য সুখকর না হলেও এখানে অ্যাপলের দোষ দেওয়া যাবে না বলেও জানান তিনি।

যুক্তরাজ্যের ট্যাক্স বাদ দিলে পণ্যের মূল্য ঠিকঠাকই মনে হয়। পাউন্ডের মান কমে যাওয়ায় ইতোমধ্যেই দেশটিতে পণ্যের মূল্য বাড়িয়েছে বেশ কিছু প্রযুক্তি প্রতিষ্ঠান।

নতুন মূল্য অনুযায়ী অ্যাপলের সবচেয়ে স্বস্তা ১৩ ইঞ্চি ম্যাকবুক এয়ারের মূল্য ধরা হয়েছে ৯৪৯ ব্রিটিশ পাউন্ড। আগে যেটির মূল্য ছিল ৮৪৯ পাউন্ড।

আর প্রতিষ্ঠানের সবচেয়ে শক্তিশালী ডেস্কটপ কম্পিউটারের মূল্য ২৪৯৯ পাউন্ড থেকে বাড়িয়ে ২৯৯৯ পাউন্ড করা হয়েছে। ২০১৩ সালে শেষবারের মতো এই কম্পিউটারটি আপডেট করেছে অ্যাপল।

এর আগে অক্টোবরের শুরুতে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়েছিল ২০১৭ সালে কিছু পণ্যের মূল্য ২২ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা হতে পারে।