গাড়ি-শেয়ারিংয়ে টয়োটার বিনিয়োগ

গাড়ি-শেয়ারিং সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান গেটঅ্যারাউন্ড-এ বিনিয়োগ করেছে টয়োটা, শুক্রবার এ খবর জানায় গাড়ি নির্মাতা জাপানি প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2016, 03:27 PM
Updated : 29 Oct 2016, 03:28 PM

নতুন প্রযুক্তি খাতে নিজেদের অবস্থান নিয়ে আসতে বৈশ্বিক অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে টয়োটা এমন পদক্ষেপ নিল বলে জানিয়েছে রয়টার্স।

বিশ্বের সবচেয়ে বড় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি রয়টার্স-কে পাঠানো এক মেইলে স্যান ফ্রানসিসকোভিত্তিক স্টার্টআপটিতে বিনিয়োগের কথা নিশ্চিত করেছে। তবে, এ নিয়ে বিস্তারিত কোনো তথ্য জানাতে অস্বীকৃতিও জানিয়েছে প্রতিষ্ঠানটি। 

শুক্রবার জাপানি দৈনিক নিকেই এক প্রতিবেদনে জানায়, এই বিনিয়োগের মাধ্যমে গেটঅ্যারাউন্ড এক কোটি ডলার পেয়েছে। এই প্রতিষ্ঠানটি ২০০৩ সাল থেকে স্যান ফ্রানসিসকো, শিকাগো, ওয়াশিংটন ডিসি ও যুক্তরাষ্ট্রের অন্যান্য শহরে নিজেদের গাড়ি-শেয়ারিং সেবা ব্যবসায় পরিচালনা করছে। বর্তমানে তাদের সেবা নেওয়া সদস্যদের সংখ্যা দুই লাখেরও বেশি বলে দাবি প্রতিষ্ঠানটির।

চলতি বছর জেনারেল মোটর্স, লিফট, ফোকসভাগেন আর গেট-এর মতো বড় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো বিভিন্ন গাড়ি শেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে। টয়োটার বিনিয়োগও এই পদক্ষেপগুলোকে অনুসরণ করল বলেই বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।  

বর্তমানে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার-এর সঙ্গেও চুক্তি রয়েছে টয়োটার।