এনএক্সপি-কে কিনছে কোয়ালকম

৩৮০০ কোটি মার্কিন ডলার মূল্যে ডাচ সেমিকন্ডাক্টর নির্মাতা প্রতিষ্ঠান এনএক্সপি সেমিকন্ডাক্টরস এনভি-কে কিনতে সম্মতি জানিয়েছে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান কোয়ালকম। সেমিকন্ডাক্টর নির্মাতা খাতে হিসেবে এটিই এখন পর্যন্ত সবচেয়ে বড় চুক্তি।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2016, 01:39 PM
Updated : 28 Oct 2016, 01:39 PM

রয়টার্সের তথ্যমতে, এ চুক্তি স্মার্টফোনের বাজারে কোয়ালকমের নির্ভরতা কমাবে বলে ধারণা করা হচ্ছে।

এনএক্সপি-এর সঙ্গে চুক্তির মাধ্যমে কোয়ালকম ইন্টারনেট অফ থিংস(আইওটি) নিয়ে বড় এক বাজিতে নামছে। ইন্টারনেট অফ থিংস বিভিন্ন দৈনন্দিন জীবনে ব্যবহার্য জিনিসপত্র যেমন ফ্রিজ এবং গাড়ির মধ্যে একে অন্যের সঙ্গে যোগাযোগে করতে সহায়তা করে।

কোয়ালকমের প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভেন মলেনকপফ বলেন, “অটোমোবাইল এবং আইওটিতে আবিষ্কারের গতি নাটকীয়ভাবে বৃদ্ধি পাবে এবং আমি মনে করি আমরা একে একটি বিশাল সুযোগ হিসেবে দেখি।”

গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের মতে, ২০২০ সালের মধ্যে পৃথিবীজুড়ে দুই হাজার একশ' কোটি আইওটি ডিভাইস ব্যবহৃত হবে। আগের বছর যার সংখ্যা ছিল পাঁচশ' কোটি কম।

কোয়ালকমের প্রস্তাবটির ন্যায্য মূল্য ৩৭৮৮ কোটি ডলার বলে ধারণা করছেন রয়টার্স-এর বিশেষজ্ঞরা। শেয়ারের উপর ভিত্তি করে ধারণা করা হয়, চুক্তিটি ৪৭০০ কোটি ডলারের যোগ্য। এই চুক্তির পর কোয়ালকমের শেয়ারমূল্য ৩.৮ শতাংশ বৃদ্ধি পেয়ে ৭০.৮৬ ডলার হয়েছে।

এদিকে শেয়ারবাজার বন্ধের আগে ২৬ অক্টোবর এনএক্সপির প্রতি শেয়ারের মূল্য ছিল ১১০ ডলার।

মিলিতভাবে প্রতিষ্ঠান দুইটির বার্ষিক আয় তিন হাজার কোটি ডলার হবে বলে আশা করা হচ্ছে।