হোয়াটসঅ্যাপ, ইয়াহুকে ইইউ'র চিঠি

মূল প্রতিষ্ঠান ফেইসবুকের কাছে গ্রাহকদের ডেটা শেয়ার করার জন্য মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ আর ২০১৪ সালে ডেটা লঙ্ঘন ও মার্কিন সরকারের গুপ্তচরবৃত্তির উদ্দেশ্যে গ্রাহকদের ইমেইল স্ক্যান করার বিষয়ে ইয়াহু-কে চিঠি পাঠিয়েছে ইউরোপীয় প্রাইভেসি পর্যবেক্ষকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2016, 12:50 PM
Updated : 28 Oct 2016, 12:51 PM

সম্প্রতি নিজেদের প্রাইভেসি নীতিমালা বদলায় হোয়াটসঅ্যাপ। বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমের অধীনস্ত হওয়ার পর অ্যাপটির প্রাইভেসি নীতিমালায় আনা প্রথম এই পরিবর্তন অনুযায়ী, অ্যাপটি তাদের গ্রাহকদের ফোন নাম্বার মালিক প্রতিষ্ঠানের সঙ্গে শেয়ার করবে। এ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ইইউ ডেটা সুরক্ষা কর্তৃপক্ষ।

'আর্টিকেল ২৯ ওয়ার্কিং পার্টি' নামের ওই কর্তৃপক্ষ বলে, "হোয়াটসঅ্যাপ-কে যত জলদি সম্ভব এ সম্পর্কিত তথ্য নিয়ে ওয়ার্কিং পার্টির সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে। সেই সঙ্গে সঠিক আইনি সুরক্ষা নিশ্চিত করার আগে ব্যবহারকারীদের ডেটা শেয়ার করা থেকে বিরত থাকতে আহ্বান জানানো হয়েছে।"

অন্যদিকে, হোয়াটসঅ্যাপ-এর একজন মুখপাত্র জানান, প্রতিষ্ঠানটি এ ধরনের অভিযোগ নিয়ে ডেটা সুরক্ষ কর্তৃপক্ষগুলোর সঙ্গে কাজ করছে। তিনি বলেন, "আমাদের মধ্যে গঠনমূলক আলোচনা হয়েছে, আর তা আমাদের আপডেট আনার আগেই। আমরা কার্যকর আইনে সম্মান জানাতে প্রতিজ্ঞাবদ্ধ।"

এ দিকে এক সময়কার ইন্টারনেট জায়ান্ট ইয়াহুকে ডেটা লঙ্ঘন নিয়ে সব ধরনের তথ্য নিয়ে ইইউ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। এ নিয়ে সামনের দিনগুলোতে সব 'জাতীয় ডেটা সুরক্ষা কর্তৃপক্ষ'-এর সঙ্গে কাজে সহযোগিতা করতে আহ্বান জানাও হয়েছে।

এক বিবৃতিতে পর্যবেক্ষকরা বলেন, "এ ধরনের কোনো কার্যক্রম নিয়ে ইইউ আইন মেনে চলে ও আইনি উপায়ে তথ্য সরবরাহ করতে ইয়াহুকে আমন্ত্রণ জানানো হয়েছে।" 

চলতি বছর নভেম্বরে মার্কিন এই দুই প্রতিষ্ঠানের মামলাগুলো নিয়ে আলোচনা করবে নিয়ন্ত্রকরা।