হোয়াটসঅ্যাপ, ইয়াহুকে ইইউ'র চিঠি

মূল প্রতিষ্ঠান ফেইসবুকের কাছে গ্রাহকদের ডেটা শেয়ার করার জন্য মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ আর ২০১৪ সালে ডেটা লঙ্ঘন ও মার্কিন সরকারের গুপ্তচরবৃত্তির উদ্দেশ্যে গ্রাহকদের ইমেইল স্ক্যান করার বিষয়ে ইয়াহু-কে চিঠি পাঠিয়েছে ইউরোপীয় প্রাইভেসি পর্যবেক্ষকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2016, 12:50 PM
Updated : 28 Oct 2016, 12:51 PM

সম্প্রতি নিজেদেরপ্রাইভেসি নীতিমালা বদলায় হোয়াটসঅ্যাপ। বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমেরঅধীনস্ত হওয়ার পর অ্যাপটির প্রাইভেসি নীতিমালায় আনা প্রথম এই পরিবর্তন অনুযায়ী,অ্যাপটি তাদের গ্রাহকদের ফোন নাম্বার মালিক প্রতিষ্ঠানের সঙ্গে শেয়ার করবে। এ নিয়েগভীর উদ্বেগ প্রকাশ করেছে ইইউ ডেটা সুরক্ষা কর্তৃপক্ষ।

'আর্টিকেল ২৯ওয়ার্কিং পার্টি' নামের ওই কর্তৃপক্ষ বলে, "হোয়াটসঅ্যাপ-কে যত জলদি সম্ভব এসম্পর্কিত তথ্য নিয়ে ওয়ার্কিং পার্টির সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে। সেইসঙ্গে সঠিক আইনি সুরক্ষা নিশ্চিত করার আগে ব্যবহারকারীদের ডেটা শেয়ার করা থেকেবিরত থাকতে আহ্বান জানানো হয়েছে।"

অন্যদিকে,হোয়াটসঅ্যাপ-এর একজন মুখপাত্র জানান, প্রতিষ্ঠানটি এ ধরনের অভিযোগ নিয়ে ডেটাসুরক্ষ কর্তৃপক্ষগুলোর সঙ্গে কাজ করছে। তিনি বলেন, "আমাদের মধ্যে গঠনমূলকআলোচনা হয়েছে, আর তা আমাদের আপডেট আনার আগেই। আমরা কার্যকর আইনে সম্মান জানাতেপ্রতিজ্ঞাবদ্ধ।"

এ দিকে এক সময়কারইন্টারনেট জায়ান্ট ইয়াহুকে ডেটা লঙ্ঘন নিয়ে সব ধরনের তথ্য নিয়ে ইইউ কর্তৃপক্ষেরসঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। এ নিয়ে সামনের দিনগুলোতে সব 'জাতীয় ডেটা সুরক্ষাকর্তৃপক্ষ'-এর সঙ্গে কাজে সহযোগিতা করতে আহ্বান জানাও হয়েছে।

এক বিবৃতিতে পর্যবেক্ষকরাবলেন, "এ ধরনের কোনো কার্যক্রম নিয়ে ইইউ আইন মেনে চলে ও আইনি উপায়ে তথ্যসরবরাহ করতে ইয়াহুকে আমন্ত্রণ জানানো হয়েছে।" 

চলতি বছর নভেম্বরেমার্কিন এই দুই প্রতিষ্ঠানের মামলাগুলো নিয়ে আলোচনা করবে নিয়ন্ত্রকরা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক