৩ডি উইন্ডোজ আনছে মাইক্রোসফট

শীঘ্রই ত্রিমাত্রিক বৈশিষ্ট্য সম্বলিত উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ আনার ঘোষণা দিয়েছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। কম্পিউটিং ব্যবসাকে নতুন করে উজ্জীবিত করতে এটি প্রতিষ্ঠানের আরেকটি প্রচেষ্টা বলে ধরা হচ্ছে।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2016, 01:50 PM
Updated : 27 Oct 2016, 01:50 PM

২০১৭ সালের শুরুর দিকে উইন্ডোজের নতুন এই সংস্করণটি আসার সম্ভাবনা রয়েছে। মোবাইল ডিভাইসের মাধ্যমে এতে সহজেই ৩ডি  ছবি ও বিষয়বস্তু ধারণ করা যাবে। গ্রাহকরা এটি বিনামূল্যে ব্যবহার করতে পারবেন বলে বুধবার জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এই উইন্ডোজের মাধ্যমে মোবাইল ডিভাইস দিয়ে যেকোনো বস্তুকে চতুর্দিক থেকে স্ক্যান করার সুবিধা যোগ করা হয়েছে। যার ফলে যেকোনো ছবি ৩৬০ ডিগ্রি ঘোরানো সম্ভব হবে, জানিয়েছে রয়টার্স।

এ ছাড়া "মাইক্রোসফট অফিস"-এ ত্রিমাত্রিক গ্রাফিক্সের কাজ করা যাবে নতুন এই সংস্করণে। আর নতুন "পেইন্ট ৩ডি" অ্যাপ্লিকেশন দিয়ে ত্রিমাত্রিক ছবি এডিট করা যাবে বলেও জানানো হয়।

২০১৫ সাল থেকেই কমছে মাইক্রোসফটের কম্পিউটিং ব্যবসা। আর অস্বাভাবিক হারে বিক্রি কমেছে প্রতিষ্ঠানের হার্ডওয়্যার পণ্যগুলোর। নতুন বৈশিষ্ট্যের এবং সৃজনশীল পণ্য দিয়ে প্রতিষ্ঠানটি এবার তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী অ্যাপল-এর সঙ্গে প্রতিযোগিতা ও পুনরায় ব্যবহারকারীদের মন জয়ের আশা করছে।  গবেষণা প্রতিষ্ঠান জ্যাকডাও-এর বিশ্লেষক জ্যান ডসান এক বিবৃতিতে বলেন,"মাইক্রোসফট তার গ্রাহকদের বোঝানোর চেষ্টা করছে যে, তাদের পণ্যগুলো কার্যকরিতার চেয়েও বেশি কিছু। এটি এক রাতের মধ্যে পরিবর্তিত হবে না।"

নতুন এই আপডেটটি শুধু ইউন্ডোজ ১০ গ্রাহকদের জন্যই আনা হবে বলে জানানো হয়। কিন্তু নেটমার্কেটশেয়ার-এর তথ্যমতে সারা বিশ্বে ৪০ কোটি ব্যবহারকারী রয়েছেন যারা ইউন্ডোজ ১০ ব্যবহার করেন। আর অনেক গ্রাহকই এখনও উইন্ডোজ ৭ ব্যবহার করে থাকেন।  ফলে এ সকল গ্রাহক তাদের কম্পিউটারে কোন পরিবর্তন দেখতে পাবেন না।