যুক্তরাজ্য সরকারের অনলাইন সেবা বন্ধ!

"প্রযুক্তিগত ত্রুটির" কারণে ২৬ অক্টোবর যুক্তরাজ্যের সরকারি ওয়েবসাইট GOV.UK বন্ধ হয়ে যায়। এর ফলে দেশটির প্রায় সকল সরকারি বিভাগীয় ওয়েবসাইট এবং এর কার্যক্রম স্থগিত হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2016, 12:05 PM
Updated : 27 Oct 2016, 12:05 PM

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, এদিন দেশটির মূল প্রকল্পগুলোর একটি গভর্নমেন্ট ডিজিটাল সার্ভিস (জিডিএস)-এ ত্রুটির কারণে এই ঘটনা ঘটে।

২০১২ সালে প্রথমবারের মতো চালু করা হয় GOV.UK। সরকারি সকল ওয়েবসাইটকে একটি সেবার আওতায় নিয়ে আসার লক্ষ্যে এটি করা হয়। অর্থাৎ ট্যাক্স থেকে শুরু করে ড্রাইভিং লাইসেন্স পর্যন্ত সকল সেবাই এক নেটওয়ার্কে পাওয়া যাবে। সে কারণেই একটি সাইট বন্ধ হওয়ার কারণে অনেকগুলো সরকারি সেবা বন্ধ হয়ে যায়।

ওয়েবসাইট বন্ধ হওয়ার পর প্রথম আধা ঘন্টা ধারণা করা হয়েছিল সাইবার হামলা হয়েছে। পরবর্তীতে সরাকারিভাবে বলা হয় এটি প্রযুক্তিগত ত্রুটি।

২৬ অক্টোবর যুক্তরাজ্যের স্থানীয় সময় বিকাল ৩.৩০টায় প্রথমবারের মতো সমস্যাটি দেখা যায়। সে সময় ওয়েবসাইটে ঢোকার সময় 'এনএক্সডোমেইন' ত্রুটি দেখা দেয়। এই ত্রুটির মানে হচ্ছে গ্রাহক যে ওয়েব অ্যাড্রেস দিচ্ছেন সেটি ভুল।

এর আগের সপ্তাহেই যুক্তরাষ্ট্র এবং ইউরোপজুড়ে সাইবার হামলায় বেশ কিছু জনপ্রিয় ওয়েবসাইট বন্ধ হয়ে যায়। ডোমেইন নেইম সিস্টেম (ডিএনএস) সেবাদাতা প্রতিষ্ঠান ডাইন-কে লক্ষ্য করে এই হামলা চলানো হয়েছে বলে জানানো হয়।

এই হামলার এক সপ্তাহ পরেই যুক্তরাজ্যের সরকারি সাইটে এই বিভ্রাট দেখা দেয়। তবে, এখানে কোনো সাইবার হামলা ঘটেনি বলে নিসচিত করেছেন দেশটির ক্যাবিনেট সদস্য।

ক্যাবিনেট অফিসের এক মুখপাত্র বলেন, "প্রযুক্তিগত ত্রুটির কারণে GOV.UK ২৫ মিনিট বন্ধ ছিল। কোনো প্রকার ক্ষতিকারক হামলার কারণে এটি ঘটেনি এবং এটি এখন সমাধান করা হয়েছে।"